চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরও রেজিস্ট্রেশন করতে হবে

অনলাইন ডেস্ক

২ নভেম্বর, ২০২৩ | ১:৪৫ অপরাহ্ণ

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করার নির্দেশনা দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এ রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।

 

বুধবার (১ নভেম্বর) বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঁঞা স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীর বয়স নয় বছরের বেশি হতে হবে এবং ৩১ ডিসেম্বর পর্যন্ত সর্বোচ্চ বয়স হতে পারবে ১৫ বছর। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের ৫৮ টাকা রেজিস্ট্রেশন ফি সোনালী সেবার মাধ্যমে পরিশোধ করতে হবে।

 

ঢাকা বোর্ড থেকে পাঠদানের অনুমতি ও স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা কেবলমাত্র নিজ প্রতিষ্ঠানের নামে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। অনুমতিবিহীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পার্শ্ববর্তী বা নিকটতম অনুমোদিত স্কুলের মাধ্যমে রেজিস্ট্রিশন করতে হবে। কোনো অবস্থাতেই পাঠদানের অনুমতিবিহীন প্রতিষ্ঠানগুলো নিজ স্কুলের মাধ্যমে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে না।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোড করার জন্য নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে তিন সদস্যের একটি কমিটি করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা জমা দেওয়ার আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সঙ্গে তথ্য মিলিয়ে নিশ্চিত করবেন। নিশ্চিত হওয়ার পর তথ্য জমা দিতে হবে।

 

চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল ত্রুটি হলে প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সদস্যরা যৌথভাবে দায়ী থাকবেন বলে সতর্ক করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিবন্ধনের সময় প্রত্যেক শিক্ষার্থীর জন্ম নিবন্ধন সনদ যুক্ত করতে হবে।

 

শিক্ষার্থীর বাবা ও মা এসএসসি সনদধারী হলে তাদের মূল সনদ অনুযায়ী অথবা প্রাথমিক সমাপনী পরীক্ষা পাসের সনদ অনুযায়ী নাম ‘এন্ট্রি’ করতে হবে। শিক্ষার্থীর বাবা ও মা এসএসসি সনদধারী না হলে জন্ম নিবন্ধন সনদ/জাতীয় পরিচয়পত্র অনুযায়ী নাম লিখতে হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষার্থীর নামের আগে মিস্টার, মিসেস, মিস, শ্রী, শ্রীমতী- এসব শব্দ ব্যবহার করা যাবে না।

 

স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সকল তথ্য নিশ্চিত হয়ে ডেটা এন্ট্রি করবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোনো সমস্যা হলে এর দায়-দায়িত্ব প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে। শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশন শেষ করার পর তাদের তথ্যের পাশে নিজ নিজ স্বাক্ষর করা চূড়ান্ত তালিকার প্রিন্ট আউট (হার্ড কপি) শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট