চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

বৃহৎ অর্থনীতির দেশের তালিকায় ফ্রান্সের পরই হবে বাংলাদেশের অবস্থান

অনলাইন ডেস্ক

১ নভেম্বর, ২০২৩ | ১০:২০ অপরাহ্ণ

আগামী ৫০ বছর পর (২০৭৫ সালে) বৃহৎ অর্থনৈতিক দেশের বিচারে— বিশ্বের কোন দেশের অবস্থায় কোথায় থাকবে—  সে ব্যাপারে একটি বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করেছে ইয়াহু ফিন্যান্স। এতে তারা বলেছে, ২০৭৫ সালের মধ্যে বৃহৎ অর্থনেতিক দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান হবে ১৬তম। অপরদিকে ফ্রান্সের অবস্থান থাকবে ১৫তম স্থানে। বাংলাদেশ সম্পর্কে ইয়াহু ফিন্যান্স বলেছে, ২০৭৫ সালে বাংলাদেশের সম্ভাব্য জিডিপি হবে (১ ট্রিলিয়ন ডলার): ৬ দশমিক ৩।

 

বাংলাদেশ সম্পর্কে তারা আরও বলেছে, বাংলাদেশ হলো বিশ্বের অন্যতম জনবহুল শহর ঢাকার দেশ। আর বাংলাদেশের সমৃদ্ধি ২০২৪ সাল থেকে ২০২৬ সালের মধ্যে ৬ দশমিক ৪ শতাংশ হারে বাড়তে থাকবে। তারল্যের ঝুঁকির কারণে এস অ্যান্ড পি পরিবর্তন হয়ে দেশের প্রবৃদ্ধি নেতিবাচকও হতে পারে বলে জানিয়েছে ইয়াহু ফিন্যান্স।

 

অর্থনৈতিক বিষয়াবলী বিশ্লেষণ করা ইয়াহু ফিন্যান্সের তথ্য অনুযায়ী, ২০৭৫ সালে বৃহৎ অর্থনৈতিক দেশের তালিকার সেরা পঁচিশে থাকবে যথাক্রমে— চীন, ভারত, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, মিসর, ব্রাজিল, জার্মানি, যুক্তরাজ্য, মেক্সিকো, জাপান, রাশিয়া, ফিলিপাইন, ফ্রান্স, বাংলাদেশ, ইথিওপিয়া, সৌদি আরব, কানাডা, তুরস্ক, অস্ট্রেলিয়া, ইতালি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া।

 

কীভাবে করা হলো এ তালিকা

ইয়াহু ফিন্যান্স জানিয়েছে, ২০৭৫ সালের বৃহৎ অর্থনেতিক দেশগুলোর তালিকা তৈরিতে তারা গোল্ডম্যান সাচের একটি প্রতিবেদনের সহায়তা নিয়েছে। গোল্ডম্যান সাচ বিশ্বের প্রত্যেকটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি মূল্যায়ন করে এবং ২০৭৫ সালে কোন দেশের জিডিপি কেমন হবে সেটি নিরূপণ করেছে। তবে এই মূল্যায়ন যে নিশ্চিতভাবে সঠিক হবে; সেটির নিশ্চয়তা নেই। এই সময়ের মধ্যে যে কোনো বড় চমকও দেখা যেতে পারে। সূত্র: ইয়াহু ফিন্যান্স

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট