চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আজ জাতীয় যুব দিবস

নিজস্ব প্রতিবেদক

১ নভেম্বর, ২০২৩ | ১:০০ অপরাহ্ণ

আজ জাতীয় যুব দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ ‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশে আজ পালিত হচ্ছে জাতীয় যুব দিবস।

দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।  দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজ।দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য এই যুব সমাজকে দক্ষ করে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ লক্ষ্যে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮ এ যুব সম্পর্কিত অঙ্গীকার ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’। এই  অঙ্গীকার বিবেচনায় নিয়ে যুবদের চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্বদানে সক্ষম স্মার্ট যুবসম্পদ তৈরিতে সারাদেশে হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার ও বিশেষায়িত ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে।

স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি-এ চারটি মূলভিত্তির ওপর ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট পৌঁছেছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টার বাস্তবায়নের মাধ্যমে নারী উদ্যোক্তাদের কর্মসংস্থানও বেগবান করতে দিবসটির উপর বিশেষ গুরত্ব দেয়া হচ্ছে।

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট