চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

অক্টোবরে নির্যাতনের শিকার ২১১ নারী: মহিলা পরিষদ

অনলাইন ডেস্ক

৩১ অক্টোবর, ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ

অক্টোবরে ২১১ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার ২৭ জন কন্যাশিশুসহ ৪০ জন। তাদের মধ্যে আট জন কন্যাশিশুসহ ১০ জন দলবদ্ধ ধর্ষণের শিকার। একজন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে সাত জন কন্যাশিশুসহ ১১ জনকে।  

 

মঙ্গলবার (৩১ অক্টোবর) বাংলাদেশ মহিলা পরিষদ এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়। মহিলা পরিষদের প্রতিবেদনে বলা হয়েছে, এ সময়ের মধ্যে যৌন নিপীড়নের শিকার হয়েছে ১২ জন কন্যাশিশুসহ ১৬ জন। উত্ত্যক্তকরণের শিকার দুই জন কন্যাশিশু। অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে একজনের।

 

এছাড়া যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১০ জন। এরমধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয় একজন কন্যাশিশুসহ সাত জনকে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে দুই জন কন্যাশিশুসহ ৯ জন। পারিবারিক সহিংসতার ঘটনায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে তিন জন। দুই জন কন্যাশিশু গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটেছে, এরমধ্যে একজন কন্যাশিশু গৃহকর্মী হত্যার শিকার হয়েছে। বিভিন্ন কারণে ১০ জন কন্যাশিশুসহ হত্যা করা হয়েছে ৪৩ জনকে। তিন জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। রহস্যজনক মৃত্যু হয়েছে ছয় জন কন্যাশিশুসহ ২৪ জনের।

 

১১ জন কন্যাশিশুসহ ২৫ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এরমধ্যে এক জন কন্যাশিশুসহ চার জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়। তিন জন কন্যাশিশুসহ চার জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। এছাড়া একজন কন্যাশিশুকে অপহরণ চেষ্টার ঘটনা ঘটেছে। দুই জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিয়ের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করা হয়েছে দুইটি। এছাড়া চার জন কন্যাশিশুসহ ১২ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট