চট্টগ্রাম শুক্রবার, ১৪ জুন, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামের ৫টিসহ ৩৭ প্রকল্প অনুমোদন একনেকে

নিজস্ব প্রতিবেদক

৩১ অক্টোবর, ২০২৩ | ৪:২৮ অপরাহ্ণ

চট্টগ্রামের ৫টিসহ মোট ৩৭টি প্রকল্প অনুমোদন পেয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক)। আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) ৪৬টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। এর মধ্যে ৩৭টি প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাকি প্রকল্পগুলো পরবর্তী একনেক সভায় উত্থাপনের জন্য বলেছেন তিনি। পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার এ তথ্য জানিয়েছেন।

 

অনুমোদন পাওয়া ৩৭টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫২ হাজার ৬৬৩ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২১ হাজার ৫৫৭ কোটি টাকা এবং ২৯ হাজার ৫৬৮ কোটি টাকা ঋণ হিসেবে পাওয়া যাবে।

 

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনা।

 

চট্টগ্রামের ৫টি প্রকল্পগুলো হল— চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইমপ্রুভমেন্ট প্রকল্প, আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে চার লেনে উন্নতীকরণ প্রকল্প, চাতুরী-সিইউএফএল-কর্ণফুলী ড্রাইডক-ফকিরহাট জাতীয় মহাসড়ক যথাযথমানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প চট্টগ্রাম-দোহাজারী মিটারগেজ রেলপথকে ডুয়েল গেজ রেলপথে রুপান্তর প্রকল্প এবং মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-৩ এর গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ অবকাঠামো নির্মাণ প্রকল্প।

 

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ এমদাদউল্লাহ মিয়ান, কৃষি, পানি ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) একেএম ফজলুল হক এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট