চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

ফাইল ছবি

আমাদের হাতে অপশন নেই, যথাসময়েই নির্বাচন : সিইসি

অনলাইন ডেস্ক

৩১ অক্টোবর, ২০২৩ | ১:১৪ অপরাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, যথাসময়েই নির্বাচন হবে, এ ছাড়া আর কোনো সুযোগ নেই।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বেলা ১২ টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

সিইসি হাবিবুল আউয়াল বলেন, প্রতিকূল পরিস্থিতি হলেও যথাসময়েই নির্বাচন করতে হবে। এ ছাড়া আমাদের হাতে আর কোনো অপশন নেই। আমরা প্রত্যাশা করব সবগুলো রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে। নির্বাচন যথাসময়ে হবে, এ ব্যাপারে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে, সকাল সাড়ে ১০ টায় মার্কি রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। বৈঠক শেষে রাজনৈতিক দলগুলোকে শর্তহীন সংলাপের আহ্বান জানান মার্কিন রাষ্ট্রদূত।

বৈঠক শেষে সিইসি বলেন, আমরা দৃঢ়ভাবে আমরা এগিয়ে যাচ্ছি, পরিস্থিতি অনুকূল বা প্রতিকূল হোক নির্বাচন হবে যথাসময়ে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো প্রত্যাশা করবো সবগুলো দল নির্বাচনে অংশ নেবে। প্রতিকূল হলে নির্বাচন হবে না, তা নয়। নির্বাচন যথাসময়ে হবে আমরা এ ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ।

জোটবদ্ধ নির্বাচন হতে পারে আভাস দিয়ে সিইসি বলেন, আমরা দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছি নির্বাচনের জন্য। দলগুলো এককভাবে বা অ্যালায়েন্সের মাধ্যমে অংশ নিতে পারে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণের কথা রয়েছে।

নির্বাচন সামনে রেখে বেশ কয়েকদিন ধরেই আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে, বিএনপি যদি শর্ত ছাড়া সংলাপে বসতে রাজি হয়, তবে তারা বিষয়টি বিবেচনা করে দেখবে। অন্যদিকে বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, সরকারের পদত্যাগ ও খালেদা জিয়ার মুক্তি ছাড়া তারা কোনো সংলাপে বসবে না।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট