চট্টগ্রাম মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

সর্বশেষ:

কেবিনে খালেদা জিয়া, ফিরে গেছেন বিদেশি চিকিৎসকরা

অনলাইন ডেস্ক

৩০ অক্টোবর, ২০২৩ | ২:৪৬ অপরাহ্ণ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা স্থিতিশীল রয়েছে। বর্তমানে তিনি কেবিনে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। আর তার চিকিৎসায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসা তিন চিকিৎসকও তাদের কার্যক্রম শেষে দেশে ফিরে গেছেন।

বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম জানান, যুক্তরাষ্ট্র থেকে যে তিন চিকিৎসক বাংলাদেশে এসেছিলেন শুক্রবার রাতে তাদের দুজন ফিরে গেছেন। বাকিজন শনিবার ফিরে গেছেন।

বিএনপি সূত্রে জানা গেছে, গত ২৫ অক্টোবর দিবাগত রাতে খালেদা জিয়াকে চিকিৎসা দিতে যুক্তরাষ্ট্র থেকে তিন চিকিৎসক বাংলাদেশে আসে। তারা হলেন— যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি প্রতিস্থাপন বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ আহমাদ আবদুর রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস ও হেপাটোলজির অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন। এই তিন চিকিৎসকের নেতৃত্বে ২৬ অক্টোবর খালেদা জিয়ার যকৃতের রক্তনালিতে সফল অস্ত্রোপচার হয়।

পর দিন এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ম্যাডামের চিকিৎসার জন্য বিদেশে থেকে তিন জন বিশেষজ্ঞ চিকিৎসক এসেছিলেন। গতকাল সন্ধ্যায় তারা অত্যন্ত সফলভাবে, তারা যে কাজে এসেছিলেন, সেই পদ্ধতি (অপারেশন) তারা করতে পেরেছেন।’

চিকিৎসকদের একটি সূত্র বলছে, বিদেশি চিকিৎসকদের এই অস্ত্রোপচারের ফলে খালেদা জিয়ার লিভার সিরোসিসজনিত যে জটিলতা তার কিছুটা উপশম হবে। তবে তার প্রকত চিকিৎসা করতে হলে বিদেশে উন্নত মাল্টিসেন্টারে নিতে হবে।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে খালেদা জিয়ার চিকিৎসা চলছে।

গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়া। তিনি লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট, চোখের সমস্যাসহ নানা রোগে ভুগছেন। তার হার্টে তিনটি ব্লকের মধ্যে একটিতে রিংও পরানো হয়।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট