চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

সংসদ নির্বাচন : মাঠ পর্যায়ে নির্বাচনি সামগ্রী পাঠানো শুরু হচ্ছে

অনলাইন ডেস্ক

২০ অক্টোবর, ২০২৩ | ৫:৫১ অপরাহ্ণ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাঠ পর্যায়ে নির্বাচনি সামগ্রী পাঠানো শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এসব সামগ্রী তারা ১০টি আঞ্চলিক কার্যালয়ে পাঠাবে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) নিজ দফতরে এ বিষয়ে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ব্যালট বাক্স, ব্যাগ ও গালা পাঠানো শুরু করতে যাচ্ছেন তারা। প্রথম ধাপে ঢাকা অঞ্চলে ব্যালট বাক্স পাঠানো হচ্ছে। সামনের সপ্তাহ থেকে অন্যান্য মালামাল যাওয়া শুরু হবে।

কমিশনের হিসাবে এবারের নির্বাচনে ৩ লাখের বেশি স্বচ্ছ ব্যালট বাক্স লাগবে। কিন্তু কমিশনের হাতে বাক্স ছিল ২ লাখ ৬৭ হাজার। তাই নতুন কেনা হয়েছে ৮০ হাজার। এর মধ্যে প্রথম চালানে ৪০ হাজার বাক্স কমিশনের হাতে এসেছে।

ব্যালট বাক্স ছাড়া অন্য মালামালগুলোর গুণগত মান পরীক্ষার জন্য বিএসটিআইয়ে পাঠানো হয়েছে জানিয়ে অশোক কুমার বলেন, বিএসটিআইয়ের রিপোর্ট তৈরি হয়েছে শুনেছি। এটা এলেই ঢাকা অঞ্চলে মালামাল আমরা পাঠাবো।

নির্বাচনি সরঞ্জামের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব বলেন, বিশেষ কোনও পরিকল্পনা নেই। অন্যবারের মতো এবারও আমরা মালামাল পাঠানোর সময় পুলিশের কাছে নিরাপত্তার দায়িত্বটি দেবো। আমাদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব হলো আইনশৃঙ্খলা বাহিনীর। আমরা আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকেই সহায়তা চাইবো। মালামালগুলো মাঠ পর্যায়ের পরিবহনের সময় তারা যথাযথ নিরাপত্তা দেবে।

জানা গেছে, ব্যালট বাক্সগুলো অঞ্চলে যাচ্ছে। অন্যান্য মালামাল সরাসরি জেলায় যাবে। সংবিধান অনুযায়ী আগামী বছরের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট হতে হবে। নির্বাচন কমিশন জানুয়ারির শুরুতে ভোটের পরিকল্পনা করে নভেম্বরে তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট