চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

ফাইল ছবি

হেমন্তের শুরুতে শীতের আগমনী-বার্তা

অনলাইন ডেস্ক

২০ অক্টোবর, ২০২৩ | ৩:৩৪ অপরাহ্ণ

বাংলার ষড়ঋতুর পথ পরিক্রমায় মঙ্গলবার থেকে শুরু হয়েছে হেমন্তকাল। জলবায়ুর পরিবর্তন এবং প্রকৃতির খেয়ালে বাংলাদেশে কয়েক দশক থেকে ষড়ঋতুর মধ্যে চারটি ঋতু উপলব্ধি করা যাচ্ছে। হেমন্ত এবং বসন্তের প্রকৃত রুপ প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে। তাই উত্তরে হেমন্তেই শুরু হয়েছে শীতের আমেজ।

হেমন্তের পরে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয় শীতকালের। আনুষ্ঠানিক শীতের বাকি রয়েছে দুই মাস। তবে আনুষ্ঠানিকতার আগেই হেমন্তে শীত এসে কড়া নাড়ছে প্রকৃতিতে। সকালের শিশির ভেজা ঘাস আর হালকা কুয়াশায় প্রকৃতি সিক্ত হচ্ছে। ফুটপাত থেকে আরম্ভ করে অভিজাত বিপণী বিতানগুলোতে এখন শোভা পেতে শুরু করেছে শীতের পোশাক। ধানের ডগায় ফোঁটা ফোঁটা শিশির বিন্দু পথচারীদের আকৃষ্ট করছে।

শুধু ধানের ডগায় শিশির বিন্দু নয় ফুলের রাজ্যে গন্ধরাজ, মল্লিকা, শিউলি, কামিনী, হিমঝুরি, দেব কাঞ্চন, রাজ অশোক, ছাতিম, বকফুলসহ আরও কয়েক প্রজাতির ফুল হেমন্তের প্রকৃতিকে মুগ্ধ করছে। সব মিলিয়ে বলা চলে হেমন্ত ঋতুতে চলছে শীত-গরমের লুকোচুরি খেলা। শহরের অনেকেই রাতের বেলা ফ্যান বন্ধ রাখছেন। ভোরে কুয়াশার কারণে যানবাহন চলছে হেডলাইট জ্বালিয়ে। সবমিলিয়ে দেখা গেছে রংপুরসহ উত্তরাঞ্চলের অনেক স্থানেই হেমন্তে শীতের আবহ সৃষ্টি হয়েছে। নগরীর বিভিন্নস্থানে শীতে পিঠা বিক্রির ধুম পড়েছে। ধারণা করা হচ্ছে কার্তিকেই শীত জেকে বসতে পারে এই অঞ্চলে। প্রতিদিন কমছে এই অঞ্চলের তাপমাত্রা।

জানা গেছে, মঙ্গলবার এই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ছিল ২৪ দশমিক ৬ ডিগ্রি এবং এর আগের দিন রবিবার ছিল ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়া বিদ মোস্তাফিজার রহমান বলেন, এখন থেকে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট