চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

প্রত্যেক ইউনিয়নে একটি মডেল প্রাথমিক বিদ্যালয় হবে

অনলাইন ডেস্ক

১৭ অক্টোবর, ২০২৩ | ১১:০২ অপরাহ্ণ

দেশের প্রতিটি ইউনিয়নে একটি করে প্রাথমিক বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তরের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা শিক্ষা অফিসারদের নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে।

 

মঙ্গলবার (১৭ অক্টোবর) প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সম্প্রতি সই করা অফিস আদেশে যেসব বিদ্যালয়ে বেশি শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্য শিক্ষা অবকাঠামো রয়েছে, তার একটি তালিকা ১৯ অক্টোবরের মধ্যে পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়।

 

প্রতিটি ইউনিয়ন থেকে দুটি করে বিদ্যালয়ের নাম পাঠানোর জন্য নির্দেশনায় উল্লেখ করা হয়। অফিস আদেশে আরও বলা হয়, সারা দেশের প্রতিটি ইউনিয়ন থেকে একটি বিদ্যালয়কে মডেল বিদ্যালয়ে রূপান্তর করার জন্য সরকার একটি প্রকল্প গ্রহণ করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রতিটি ইউনিয়নের মধ্যে যে বিদ্যালয়টিতে বেশি সংখ্যক শিক্ষার্থী এবং শিক্ষক, খেলার মাঠ, জমির পরিমাণ বেশি, বিদ্যালয়ের অবকাঠামো ভালো, যাতায়াত ব্যবস্থা ভালো এবং অন্যান্য সুবিধার কথা বিবেচনা করে বিদ্যালয় নির্বাচন করতে হবে। ভবিষ্যতে ওই বিদ্যালয়কে ইউনিয়নের কেন্দ্রীয় বিদ্যালয় হিসেবে বিদ্যালয়কেন্দ্রিক সব কার্যক্রমের হাব হিসেবে ব্যবহার হবে। বিদ্যালয়টিকে মডেল বিদ্যালয় হিসেবে রূপান্তরের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের আওতাভুক্ত করা হবে।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট