চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

অনলাইন ডেস্ক

১৭ অক্টোবর, ২০২৩ | ২:৫৮ অপরাহ্ণ

প্রেম-ভালোবাসা কিংবা বন্ধুত্ব, যেকোনো সম্পর্কই অনেকটা বহমান নদীর মতো। কখনো সোজা পথে চলে, আবার কখনো বা বাঁকা। মাঝে মাঝে হয়তো সম্পর্কের গতি দুদিকে বাঁক নিয়ে আলাদা পথে ছুটতে থাকে। নদীর যেমন এপার ভাঙে, ওপার গড়ে, সম্পর্কও তেমনই।

সময়ের সঙ্গে হয়তো সম্পর্ক আর আগের মতো থাকে না। নানা কারণে তৈরি হয় বৈরিতা। বহুদিনের চেনা ভালোবাসার মানুষকেও তখন অচেনা লাগে। অনেকেরই আবার প্রাক্তনের প্রতি রাগ, ক্ষোভ, অভিমান কিংবা প্রতিহিংসা রয়ে যায়।

তবে আজ আপনি চাইলে সমস্ত অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলতে পারেন। প্রাক্তনকে ক্ষমা করে দিতে পারেন। আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন, উপলক্ষ্যটা কাজে লাগাবেন কি না তা ভেবে দেখুন।
১৭ অক্টোবর প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার বিচিত্র এ দিবসটি চালু হয় ২০১৮ সালে।

বিচ্ছেদের কারণে পাওয়া মানসিক আঘাত থেকে মুক্তি পেতে মূলত দিনটি উদযাপন করা হয়। দিবসটি উদযাপন করতে চাইলে কথা বলুন প্রাক্তনের সঙ্গে। জানুন তিনি কি করছেন। ফোন করে কিংবা এক গুচ্ছ ফুল হাতে করে নিয়ে গিয়ে দেখা করে বলে আসতে পারেন ‘যাও, তোমায় ক্ষমা করে দিলাম।’ কিন্তু এর আগে আপনাকে চিন্তা করতে হবে, আপনার প্রাক্তনের সঙ্গে কথা বলতে আপনি প্রস্তুত কি না।

যদি প্রস্তুত না হন তবে সময় নিন, কথা বলতে পারেন মনোবিজ্ঞানীদের সঙ্গে। এক্ষেত্রে বন্ধু-বান্ধব কিংবা স্বজনদের কাছে থেকেও পরামর্শ নিতে পারেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট