চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

১২০ টাকায় টেকেছে পেঁয়াজ, সরকার নির্ধারিত দাম ৬৫ টাকা

অনলাইন ডেস্ক

১৩ অক্টোবর, ২০২৩ | ৬:১২ অপরাহ্ণ

এক সপ্তাহের ব্যবধানেই খুচরা ও পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৪০ টাকা। সরকারি নির্ধারিত মূল্যের দ্বিগুণের কাছে গিয়ে পৌঁছেছে দাম, প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকার আশেপাশে। বৃহস্পতিবার ঢাকার  পাইকারি বাজার যাত্রাবাড়ীতেও ভালো মানের এক কেজি দেশি পেঁয়াজ খুচরায় ১২০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। অন্যদিকে আমদানি করা ও হাইব্রিড জাতের পেঁয়াজের দর ছিল ৭০ থেকে ৯০ টাকা।

যাত্রাবাড়ীর পাইকারি বিক্রেতা মজিবুর রহমান পাঁচ কেজি দেশি পেঁয়াজ ৪৬০ টাকায় বিক্রির কথা জানালনে। ভারত ও মিয়ানমারেরগুলোর দাম ৩৫০ টাকা। মতিঝিল এলাকার দরও ছিল কাছাকাছি।

অথচ সরকার দেশি পেঁয়াজের কেজিপ্রতি সর্বোচ্চ দাম ঠিক করে দিয়েছে ৬৫ টাকা। দাম বেঁধে দেওয়ার সময় ভালো মানের দেশি পেঁয়াজ যা ৭০ টাকার মধ্যে ওঠানামা করছিল, তা বাড়তে থাকে। এ সপ্তাহেই শতকের ঘর ছাড়িয়ে যায় বলে দোকানিরা জানান।

রাষ্ট্রায়ত্ত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মূল্য তালিকায় অবশ্য দাম ছিল কম। বৃহস্পতিবার সংস্থাটির নিত্যপণের দরের মধ্যে দেশি পেঁয়াজ ৭০ থেকে সর্বোচ্চ ১০০ টাকায় বিক্রির তথ্য দেওয়া হয়েছে। আমদানি করা পেয়াঁজের দর ছিল ৭০-৭৫ টাকা।

প্রতিবেদন অনুযায়ী, এক সপ্তাহ আগে দেশি পেঁয়াজের দর ছিল ৮০ থেকে ৯০ টাকায়। এক মাস আগে ৭০ থেকে ৮০ টাকা। সরকারি হিসাবেই এক মাসের ব্যবধানে বেড়েছে ২৩ দশমিক ৩৩ শতাংশ। এক বছর আগে যা ছিল ৪০ থেকে ৫০ টাকা; বেড়েছে ১০৫ দশমিক ৫৬ শতাংশ।

বিক্রেতারা বলছেন দেশে বেশি চাহিদা পাবনায় উৎপাদন হওয়া পেঁয়াজের। কারওয়ান বাজারে পাইকারি দরে এ পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতি কেজি ৯২ টাকা দরে। পরিবহন খরচ ও মুনাফা মিলিয়ে খুচরায় তা গিয়ে ঠেকেছে ১২০ টাকায়।

অপরদিকে ফরিদপুর ও মাদারীপুর থেকে আসা দেশি পেঁয়াজের পাইকারি দর ছিল প্রতি কেজি ৮৮ টাকা; খুচরায় যা বিক্রি হয় ১১০ থেকে ১১৫ টাকায়।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট