চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

একাদশে ভর্তির তৃতীয় ধাপের আবেদন বুধবার শুরু

অনলাইন ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:২৯ অপরাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তৃতীয় ধাপে অনলাইনে আবেদন বুধবার থেকে শুরু হচ্ছে। বুধবার সকাল থেকে অনলাইনে আবেদন করা যাবে। এ আবেদন চলবে বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত। তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়নের সুযোগ দেওয়া হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, দ্বিতীয় ধাপে দুই লাখ ৯৪ হাজারের কিছু বেশি শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেন। তাদের মধ্যে কলেজ পেয়েছেন দুই লাখ ৭২ হাজার ৮৭০ জন। এ ধাপেও কলেজ না পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২২ হাজারের বেশি।

এদিকে, প্রথম ও দ্বিতীয় ধাপ মিলিয়ে এ পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ায় রয়েছেন ১২ লাখ ৫১ হাজার ৯২৮ জন শিক্ষার্থী। এসএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীর হিসাবে এখনো সাড়ে তিন লাখের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়েছেন।

ভর্তির প্রথম ধাপে আবেদন করেন ১৩ লাখ সাত হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছেন ১২ লাখ ৬১ হাজার জন, আর ভর্তি হবেন বলে নিশ্চিত (নিশ্চায়ন) করেছেন ১০ লাখ ২৬ হাজার শিক্ষার্থী।

অন্যদিকে, দ্বিতীয় ধাপে আবেদন করেন দুই লাখ ৯৪ হাজারের মতো শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পেয়েছেন দুই লাখ ৭২ হাজার জন। প্রথম ধাপে নিশ্চায়ন করা এবং দ্বিতীয় ধাপে কলেজ পেয়ে প্রাথমিক নির্বাচিত হওয়া শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১২ লাখের মতো। বাকি সাড়ে তিন লাখ শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়াতেই নেই।

উল্লেখ্য, একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তি শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর। এ প্রক্রিয়া চলবে ৫ অক্টোবর পর্যন্ত। চলতি বছর বিভিন্ন কলেজে সরকার শিক্ষার্থী ভর্তির সর্বোচ্চ ফি আট হাজার ৫০০ টাকা নির্ধারণ করে দিয়েছে। ভর্তি শেষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট