চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

এআই জগতে বিশ্বসেরা তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত রুম্মান

অনলাইন ডেস্ক

৮ সেপ্টেম্বর, ২০২৩ | ৬:২৭ অপরাহ্ণ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে অবদানের জন্য বিশ্বসেরা ১০০ জনের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ড. রুম্মান চৌধুরী। টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে বৃহস্পতিবার এই তালিকাটি প্রকাশ করা হয়। 

ড. রুম্মান ডেটা সায়েন্স ও সোশ্যাল সায়েন্সের সমন্বয়ে ‘অ্যাপ্লাইড অ্যালগোরিদমিক এথিকস’ খাতে কাজ করেছেন। তিনি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার নৈতিকতা ও মেশিন লার্নিং নিয়ে কাজ করেন।

১৯৮০ সালে নিউইয়র্কের রকল্যান্ড কাউন্টিতে জন্ম নেন ড. রুম্মান। ছোটবেলা থেকেই বৈজ্ঞানিক কল্পকাহিনী ও টিভি সিরিজ এক্স ফাইলসের বড় ভক্ত ছিলেন তিনি, যা তাকে বিজ্ঞান সম্পর্কে কৌতূহলী করে তলে।

তিনি ম্যানেজমেন্ট সায়েন্স ও পলিটিকাল সায়েন্স বিষয়ে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে স্নাতক পাস করেন। এরপর তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্ট্যাটিসটিক্স অ্যান্ড কোয়ানটিটেটিভ মেথডস বিষয়ের ওপর এমএসসি ডিগ্রি লাভ করেন। তিনি সিলিকন ভ্যালিতে কাজ করার পাশাপাশি স্যান ডিয়েগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পলিটিকাল সায়েন্স বিষয়ে পিএইচডি লাভ করেন।

কীভাবে ডেটার ব্যবহারে মানুষকে পক্ষপাত থেকে মুক্ত করা যায় এবং কীভাবে সমাজের ওপর প্রযুক্তির প্রভাব যাচাই করা যায়- এসব বিষয় নিয়ে গবেষণা করেছেন তিনি।

২০২১ এর ফেব্রুয়ারি থেকে ২০২২ এর নভেম্বর পর্যন্ত টুইটারে (বর্তমানে এক্স) টুইটারের একটি দলের প্রকৌশল পরিচালক হিসেবে কাজ করেন। এ সময় তিনি টুইটারের কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে নৈতিকতার মানদণ্ডের সমন্বয় ঘটানোর জন্য কাজ করেন।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট