চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সুদহার বাড়লো দুই রপ্তানি তহবিলের

অনলাইন ডেস্ক

১৩ আগস্ট, ২০২৩ | ১১:০৭ অপরাহ্ণ

করোনার সময় ক্ষতিগ্রস্ত রপ্তানিমুখী শিল্পের প্রি-শিপমেন্ট ঋণের জন্য গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের সুদহার বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে এ তহবিলের আওতায় গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদ হবে ৫ শতাংশ, যা আগে ছিল সাড়ে তিন শতাংশ। এতদিন এই তহবিল থেকে ব্যাংকগুলো দশমিক ৫ শতাংশ সুদে অর্থ নিতে পারতো, এখন ব্যাংক পর্যায়ে সুদহার বাড়িয়ে ২ শতাংশ করা হয়েছে।

রবিবার (১৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এদিকে  রপ্তানি সহায়ক প্রাক-অর্থায়ন তহবিল (ইএফপিএফ) ঋণের সুদহারও বাড়ানো হয়েছে। গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদ ৫ শতাংশ করা হয়েছে, যা আগে ছিল ৪ শতাংশ। এছাড়া এ তহবিল থেকে ব্যাংকগুলো অর্থ নিতে হলে কেন্দ্রীয় ব্যাংককে দিতে হবে ২ শতাংশ সুদ, এতদিন যা ছিল দেড় শতাংশ।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রভাব শুরু হলে ২০২০ সালে ১৩ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংক প্রি-শিপমেন্ট খাতে অর্থায়নের জন্য পাঁচ হাজার কোটি টাকার এ পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে।রপ্তানি পণ্য জাহাজিকরণের আগের খরচ মেটাতে গ্রাহকরা এ ধরনের ঋণ নিতে পারেন। সাধারণভাবে ব্যাংকগুলো রপ্তানি ঋণে ৭ থেকে ৮ শতাংশ সুদ নিয়ে থাকে।

অপরদিকে বৈশ্বিক সংকটে রপ্তানি খাতকে চাঙা রাখতে চলতি বছরের জানুয়ারিতে ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। মূলত রিজার্ভের অর্থ দিয়ে গঠিত রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ওপর চাপ কমাতে  কম সুদের এই রপ্তানি সহায়ক তহবি গঠন করা হয়।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট