চট্টগ্রাম সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার নভেম্বরে, আবেদন আহ্বান

অনলাইন ডেস্ক

৯ আগস্ট, ২০২৩ | ১০:৩৩ অপরাহ্ণ

২০২৩ সালের জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কারের জন্য আগ্রহী উদ্যোক্তাদের কাছ থেকে আবেদন চেয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন। বিগত বছরগুলোর মত এবারও দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অবদান রাখা অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের এ পুরস্কার দেওয়া হবে। এ পুরস্কারের জন্য আগ্রহীরা আগামী ২৪ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

 

এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা- এ তিন ক্যাটাগরিতে বর্ষসেরা নারী ও পুরুষ উদ্যোক্তাদের পৃথকভাবে পুরস্কার দেওয়া হবে। প্রতিটি ক্যাটাগরি থেকে একজন করে উদ্যোক্তা এ পুরস্কার পাবেন। পাশাপাশি একটি দেশীয় স্টার্টআপ ও উদ্যোক্তা উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন এমন একজনকে বিশেষ পুরস্কার দেওয়া হবে।

 

কর্মসংস্থান বৃদ্ধিসহ সরকারের বিভিন্ন লক্ষ্য বাস্তবায়নে এসএমই খাতের উদ্যোক্তাদের উৎসাহ দিতে ২০০৮ সাল থেকে স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দিচ্ছে এসএমই ফাউন্ডেশন। চলতি বছরের বর্ষসেরা উদ্যোক্তাদের হাতে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হবে। ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

পুরস্কারের জন্য শুধু ‘উৎপাদন অথবা সেবামূলক’ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের বিবেচনা করা হবে। পুরুষ ও নারী উদ্যোক্তাদের পৃথকভাবে পুরস্কার দেওয়া হবে। তবে ট্রেডিং ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের এ পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না।

 

এসএমই ফাউন্ডেশন আরও জানিয়েছে, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ এর জন্য সারাদেশের বর্ষসেরা অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা (নারী ও পুরুষ) এবং স্টার্টআপ ও উদ্যোক্তা ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। আগ্রহী প্রত্যেক উদ্যোক্তা যে কোনো একটি ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন।

 

আবেদনপত্রসহ বিস্তারিত তথ্য এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইট (www.smef.gov.bd) এবং ভেরিফাইড ফেসবুক পইজ (SME Foundation), এসএমই ফাউন্ডেশন (পর্যটন ভবন, লেভেল ৬ ও ৭, আগারগাঁও) ও ইনস্টিটিউট অব এসএমই ফাউন্ডেশন (জহির স্মার্ট টাওয়ার, ২০৫/১/এ, বেগম রোকেয়া সরণি, ঢাকা) এর কার্যালয়ে পাওয়া যাবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট ডকুমেন্টসহ আগামী ২৪ আগস্টের মধ্যে অনলাইন, ই-মেইল ([email protected]) অথবা ফাউন্ডেশন কার্যালয়ে সরাসরি পাঠাতে হবে। আবেদন যথাযথভাবে পূরণ না হলে অথবা আবেদনের সঙ্গে প্রয়োজনীয় তথ্যাদি দাখিল করা না হলে আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

 

এছাড়া সারাদেশে উদ্যোক্তাদের নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাজ করা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিশেষত ট্রেডবডি, অ্যাসোসিয়েশন, উদ্যোক্তা সংগঠন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, দেশি-বিদেশি উন্নয়ন সংস্থার দৃষ্টিতে যদি কোনো উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য যোগ্য বিবেচিত হয়, সেক্ষেত্রে প্রতিষ্ঠানটি ওই উদ্যোক্তা বা প্রতিষ্ঠানের সম্মতিক্রমে পুরস্কারের জন্য সুপারিশসহ আবেদন করতে পারবে।

 

পুরস্কারের ধরন বা ক্যাটাগরির মধ্যে রয়েছে- বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (পুরুষ), বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (নারী), বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (পুরুষ), বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (নারী), বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (পুরুষ), বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (নারী) এবং বর্ষসেরা স্টার্টআপ বিশেষ উদ্যোক্তা পুরস্কার।

 

প্রতিষ্ঠার পর থেকে ২০২২ সাল পর্যন্ত ৫০ জন অতিক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি ও বিশেষ উদ্যোক্তা জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন। তাদের মধ্যে ২৯ জন নারী, ২০ জন পুরুষ এবং একজন তৃতীয় লিঙ্গের উদ্যোক্তা।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট