চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার দর বাড়াল ব্যাংক

অনলাইন ডেস্ক

৩১ জুলাই, ২০২৩ | ১১:২৫ অপরাহ্ণ

বাজারের সঙ্গে সামঞ্জস্যতা আনতে আবার রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার দর বাড়াল ব্যাংকগুলো। রেমিট্যান্সে প্রতি ডলারে ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা এবং রপ্তানিতে এক টাকা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এ ছাড়া আমদানিতে ডলারের সর্বোচ্চ দর হবে ১০৯ টাকা ৫০ পয়সা। আগে যা ১০৯ টাকা ছিল।

সোমবার বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা এবং ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) এক যৌথ সভায় এ সিদ্ধান্ত হয়।

এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন সমকালকে বলেন, ধীরে ধীরে ডলার কেনা ও বিক্রির একক দর কার্যকরের চেষ্টা চলছে। এর মাধ্যমে রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়নে ডলার কেনার দরের পার্থক্য থাকল মাত্র ৫০ পয়সা। এতে করে রপ্তানিকারকরা আরও উৎসাহিত হবেন।

বাংলাদেশ ব্যাংকের মৌখিক নির্দেশনার আলোকে ব্যাংকগুলো গত বছরের ১১ সেপ্টেম্বর থেকে ডলার কেনা ও বিক্রির একটি সর্বোচ্চ দর ঠিক করে দিচ্ছে। শুরুতে রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলার ৯৯ টাকা এবং রেমিট্যান্সে ১০৮ টাকা দর ঠিক করা হয়। ডলার কেনার গড় দরের সঙ্গে সর্বোচ্চ এক টাকা যোগ করে আমদানি ও আন্তঃব্যাংকে ডলার বিক্রির সিদ্ধান্ত হয়। তবে আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্তের কারণে আগামী সেপ্টেম্বর থেকে ডলারের সিঙ্গেল রেট কার্যকরের সিদ্ধান্ত হয়েছে। 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট