চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

জো বাইডেনও বাংলাদেশকে অনুসরণ করতে চান : বিএসএমএমইউ ভিসি

অনলাইন ডেস্ক

২৩ জুলাই, ২০২৩ | ২:৩৬ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। বিশ্বের মধ্যে তিনি অন্যতম শীর্ষ স্থানীয়। বিশ্বের দু’একজন নেতার নাম বলতে গেলে শেখ হাসিনা নামটি উচ্চারণ করতে হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পর্যন্ত বাংলাদেশের কোনো কোনো বিষয় তার দেশে অনুসরণ করতে চান।

 

রবিবার (২৩ জুলাই) শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের সভা কক্ষে জরায়ুমুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং উন্নয়ন বিষয়ক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

শারফুদ্দিন আহমেদ বলেন, জরায়ুমুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। বাল্যবিবাহ প্রতিরোধে শিক্ষক, পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে। জরায়ুমুখ ও স্তন ক্যান্সারের কারণে বছরে প্রায় ১২ হাজার মহিলা মৃত্যুবরণ করেন। এর মধ্যে জরায়ুমুখ ক্যান্সারে মারা যান সাত হাজার ও স্তন ক্যান্সারে মারা যান পাঁচ হাজার।

 

তিনি বলেন, এই দুটি ক্যান্সারে বছরে আক্রান্ত হন প্রায় ২১ হাজার। এর মধ্যে ১৩ হাজার মহিলা আক্রান্ত হন জরায়ু ক্যান্সারে এবং ৮ হাজার আক্রান্ত হন স্তন ক্যান্সারে। তাই স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সার নিয়ে কোনো লজ্জা নয়। এ বিষয়ে বড় ধরনের জনসচেতনতা তৈরি করতে হবে। এ দুই ক্যান্সার সম্পর্কে আগেভাগে জানতে ভায়া ও সিবিইসহ যত ধরনের পরীক্ষা-নিরীক্ষা রয়েছে তা মানুষকে জানাতে হবে।

 

বিএসএমএমইউ উপাচার্য বলেন, কোনো মা-বোনের স্তনে চাকার মতো সমস্যা দেখা দিলে দেরি না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিয়ে সেবা গ্রহণ করতে হবে। ব্রেস্ট ক্লিনিকের কার্যক্রম সম্পর্কে মানুষকে বিস্তারিত জানাতে হবে। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় জরায়ুমুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিংসহ চিকিৎসা সেবা কার্যক্রমে মুখ্য ভূমিকা রাখছে। এ কার্যক্রম আরও জোরদার ও সম্প্রসারিত করতে ইনস্টিটিউট অব ফিমেল ক্যান্সার প্রতিষ্ঠা করা হবে।

 

তিনি উপজেলা, গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান, কমিউনিটি লেভেলসহ স্ক্রিনিং প্রোগ্রামকে দেশব্যাপী বিস্তৃত করার ওপর গুরুত্বারোপ করেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট