চট্টগ্রাম শুক্রবার, ১২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চারদিনের মাথায় ফের চালু হলো রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র

অনলাইন ডেস্ক

২১ জুলাই, ২০২৩ | ১১:০৫ পূর্বাহ্ণ

চারদিনের মাথায় ফের চালু হয়েছে টারবাইন ত্রুটিতে বন্ধ থাকা রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। বৃহস্পতিবার দুপুরে মেরামত শেষে বিদ্যুৎ শক্তি উৎপাদন যন্ত্র ‘ঘূর্ণায়মান যান্ত্রিক ডিভাইস’র (টারবাইন) চালু হয়। এতে কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ও তা জাতীয় গ্রীডে সরবরাহও শুরু হয়েছে।

কেন্দ্রটি চালু হওয়ার পর সাত মাসে কয়লা সংকট, রক্ষণাবেক্ষণ কাজসহ যান্ত্রিক নানা ত্রুটির কারণে পাঁচবার বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লি. এর (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরাম উল্লাহ জানান, টারবাইন ত্রুটির কারণে গত ১৬ জুলাই বন্ধ হয়ে যায় রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রটি। এরপর ভারতীয় প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড’র প্রকৌশলীরা টারবাইন ত্রুটির মেরামতের কাজ শুরু করেন।

মেরামত সম্পন্ন হওয়ার পর বৃহস্পতিবার সকাল পৌনে ১০টায় কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদনের বয়লার ফায়ার করা হয়। এরপর দুপুর দুইটা থেকে বিদ্যুৎ উৎপাদনের সঙ্গে সঙ্গেই তা জাতীয় গ্রীডে সরবরাহ করা হয়।

গত বছরের ১৭ ডিসেম্বর রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রটি চালু হওয়ার পর ৭ মাসে ৫বার বন্ধ হয়েছে নানা সমস্যা, সংকট ও ত্রুটির কারণে। উৎপাদন শুরু পর প্রথম ১৪ জানুয়ারি, দ্বিতীয়ত ১৫ এপ্রিল, তৃতীয়ত ২৩ এপ্রিল, চতুর্থত ৩০ জুন ও পঞ্চম ১৬ জুলাই বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্রটি।

মুলত ৭মাসে কেন্দ্রটি পাঁচ দফায় বন্ধ হয় জ্বালানী কয়লার সংকট, রক্ষণাবেক্ষণের কাজ ও নানাবিধ যান্ত্রিক ত্রুটির কারণে বলে জানিয়েছেন রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট