চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সনাতন পদ্ধতির সোনা-রুপার অলংকার তৈরি ও বিক্রিতে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

২০ জুলাই, ২০২৩ | ৮:১৪ অপরাহ্ণ

সনাতন পদ্ধতির সোনা-রুপার অলংকার তৈরি ও বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এছাড়া সংগঠনটি সোনা কেনাবেচায় বেশ কিছু নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়েছে, ক্যাডমিয়াম পদ্ধতিতে শুধু ১৮, ২১, ২২ ও ২৪ ক্যারেটের অলংকার তৈরি ও বিক্রি করা যাবে। এছাড়া সনাতন পদ্ধতির সোনা-রুপার অলংকার শুধু ক্রেতাদের কাছ থেকে কিনতে পারবে জুয়েলারি প্রতিষ্ঠান।

জুয়েলার্স সমিতি আরও জানিয়েছে, স্বর্ণ নীতিমালা অনুযায়ী অলংকারের ক্ষেত্রে হলমার্ক করা বাধ্যতামূলক। এই হলমার্কের অলংকারে ব্যবহৃত সোনার গুণগত মান সম্পর্কে তথ্য থাকবে, যা লেজার মেশিন দিয়ে অলংকারের গায়ে খোদাই করে লেখা হবে। বৃহস্পতিবার (২০ জুলাই) সমিতি এই নির্দেশিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে।

নির্দেশিকা অনুযায়ী, সোনার অলংকার পরিবর্তনের ক্ষেত্রে বর্তমান ওজন থেকে ১০ শতাংশ বাদ দিয়ে নতুন অলংকারের দামের সঙ্গে সমন্বয় করবে জুয়েলারি প্রতিষ্ঠান। তবে ক্রেতার কাছ থেকে পুরোনো অলংকার কেনার ক্ষেত্রে অলংকারের বর্তমান ওজন থেকে ২০ শতাংশ বাদ দিয়ে জুয়েলার্স প্রতিষ্ঠান বাজারমূল্যে দাম পরিশোধ করবে। এছাড়া সোনার অলংকার বিক্রির সময় ক্রেতার কাছ থেকে প্রতি গ্রামে কমপক্ষে ৩০০ টাকা মজুরি নিতে হবে।

যদি কোনও প্রতিষ্ঠান এই সিদ্ধান্ত অমান্য করে তাহলে কমপক্ষে ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। দ্বিতীয়বার এই নির্দেশনা ভঙ্গ করলে সদস্যপদ কেন বাতিল করা হবে না এই মর্মে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ দেবে সমিতি। জবাব সন্তোষজনক না হলে গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেবে বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

পূর্বকোণ/রাজীব/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট