চট্টগ্রাম বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪

আবারও বন্ধ হয়ে গেলো রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

অনলাইন ডেস্ক

১৯ জুলাই, ২০২৩ | ২:০৭ অপরাহ্ণ

যান্ত্রিক ত্রুটির কারণে আবারও বন্ধ হয়ে গেছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র।

 

বিদ্যুৎ শক্তি উৎপাদনের যন্ত্র ‘টারবাইন’ ত্রুটির কারণে গত তিনদিন ধরে বন্ধ রয়েছে এ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ও সরবরাহ। টারবাইন মেরামত শেষে দুয়েকদিনের মধ্যেই ফের কেন্দ্রটির উৎপাদন ও সরবরাহ চালু করা সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. আনোয়ারুল আজিম জানান, টারবাইন ত্রুটির কারণে গত রবিবার (১৬ জুলাই) থেকে কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। বর্তমানে ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেডের প্রকৌশলীরা টারবাইন ক্রুটি মেরামতের কাজ করছেন। মেরামত শেষে আগামী দুয়েকদিনের মধ্যেই কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন ও উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।

 

তিনি বলেন, ‘কেন্দ্রটিতে বর্তমানে ৫০ হাজার মেট্টিক টন কয়লা মজুদ রয়েছে। শিগগিরই রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আরও এক লাখ মেট্টিক টন কয়লা আসছে। চলতি মাসের শেষের দিকে ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরে ভিড়বে।’

 

এর আগে কেন্দ্রটির রক্ষণাবেক্ষণ কাজের জন্য গত ৩০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ বন্ধ থাকে। রক্ষণাবেক্ষণের কাজ শেষে গত ১০ জুলাই চালু হয় কেন্দ্রটি। কিন্তু চালু হওয়ার ছয়দিনের মাথায় টারবাইন ত্রুটির কারণে ১৬ জুলাই থেকে আবারও বন্ধ হয়ে যায় বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ।

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট