চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কানাডার ভিসা পেলেন না ঢাবি ভিসি

অনলাইন ডেস্ক

১৯ জুলাই, ২০২৩ | ১১:৫১ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে ভিসা দেয়নি কানাডা।

 

ইয়র্ক ইউনিভার্সিটির একটি অনুষ্ঠানে যোগ দিতে গত ১৫ জুন ভিসার জন্য ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনে আবেদন করেন ড. মো. আখতারুজ্জামান। কিন্তু এক মাস পার হলেও ভিসা পাননি তিনি।

 

তবে ভিসি মো. আখতারুজ্জামান বলছেন, বিলম্বে আবেদন করায় ভিসা প্রসেসিংয়ে সময় লাগছে। এই বিলম্বের কারণে অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না বলে তিনি কানাডা সফর বাতিল করেছেন। কিছু লোক এটাকে ভিন্নভাবে প্রচার করছে বলে মন্তব্য করেন তিনি।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কূটনৈতিক পাসপোর্টের অধিকারী। তিনি ভিসা না পাওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষকদের মধ্যে বেশ আলোচনা-সমালোচনা চলছে।

 

জানা গেছে, ‘এসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটিজ (এসিইউ)’র কাউন্সিল কনফারেন্সে যোগ দিতে কানাডায় যাওয়ার কথা ছিল ড. আখতারুজ্জামানের। অ্যাসোসিয়েশনের সদস্য হিসেবে তিনি আজ (১৯ জুলাই) অনুষ্ঠিতব্য ‘এসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটিজ সিম্পোজিয়াম-২০২৩’-এ অংশ নিতে আমন্ত্রণ পান। কিন্তু এক মাস আগে আবেদন করেও ভিসা না পাওয়ায় সিম্পোজিয়ামে অংশ নিতে পারছেন না ভিসি।

 

ঢাবি ভিসি এমন এক সময়ে কানাডার ভিসা পাননি যখন বাংলাদেশের ওপর ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। আর কানাডা হচ্ছে যুক্তরাষ্ট্রের মিত্র। যুক্তরাষ্ট্রের ভিসা নীতিই কানাডা অনুসরণ করে বলে ধরে নেয়া হয়।

 

ভিসা না পাওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ওয়েবসাইটে ভিসার বিষয়টি প্রক্রিয়াধীন দেখাচ্ছে। এক মাসের মধ্যেও কাজটি সম্পূর্ণ হলো না। বিষয়টি আমার কাছেও অবাক লাগল।

 

তিনি বলেন, কানাডার ভিসার জন্য এই প্রথম আবেদন করেছি। তাই হয়তো এমন হয়েছে, সময় বেশি লাগছে। সব প্রক্রিয়া সম্পন্ন করতে অনেকের দুই-তিন মাসও সময় লাগে। কিছু দুষ্টু মানুষ বিষয়টাকে ভিন্নভাবে প্রচারের চেষ্টা করছে।

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট