চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিস্থিতি তৈরি হয়নি : জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার

অনলাইন ডেস্ক

৬ জুলাই, ২০২৩ | ১১:২৩ অপরাহ্ণ

মিয়ানমারে রোহিঙ্গাদের সম্পূর্ণ অধিকার নিশ্চিত হলেই প্রত্যাবাসন হতে পারবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। তিনি বলেন, এখনও তাদের মিয়ানমারে ফিরে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

বৃহস্পতিবার জেনেভায় মানবাধিকার কাউন্সিলের ৫৩তম অধিবেশনে মিয়ানমার নিয়ে এক সংলাপে তিনি এ কথা বলেন। ভলকার তুর্ক বলেন, বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুধু তখনই হতে পারবে, যখন পরিস্থিতি নিরাপদ হবে, টেকসই হবে এবং মিয়ানমারে মর্যাদার সঙ্গে যেতে পারবে। সেই সঙ্গে রোহিঙ্গাদের সম্পূর্ণ অধিকার নিশ্চিত করা হবে এবং সেই অধিকারগুলোকে সম্মান দেওয়া হবে। সিদ্ধান্ত গ্রহণে রোহিঙ্গাদের প্রধান্য দিতে হবে। রোহিঙ্গাদের সম্পূর্ণরূপে অবহিত করা এবং সত্যিকার অর্থে তারা স্বেচ্ছায় ফিরে যেতে আগ্রহী হলেই প্রত্যাবাসন হওয়া উচিত।

আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেন, এখানে তাদের সহায়তা অব্যাহত রাখতে হবে। সেই সঙ্গে যারা বাংলাদেশের ওপর দিয়ে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করছে, তাদের পর্যাপ্ত সুরক্ষা দিতে হবে।

মিয়ানমার নিয়ে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার বলেন, ১০ লাখের ওপর রোহিঙ্গা বর্তমানে প্রতিবেশী দেশ বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে শোচনীয় পরিস্থিতিতে বসবাস করছে। এখনও তাদের মিয়ানমারে ফিরে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট