চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

ঈদে বাসার কেউ হঠাৎ অসুস্থ হলে দুটি নম্বরে কল দিন

অনলাইন ডেস্ক

২৯ জুন, ২০২৩ | ৮:৫৯ অপরাহ্ণ

মুসলমানদের দ্বিতীয় সর্বোচ্চ উৎসব ঈদুল আজহা। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকে চলে গেছেন গ্রামের বাড়ি। কখনো কখনো এই খুশির আবহের মধ্যেই নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা-দুর্ঘটনার মুখে পড়তে হয়। একটু সচেতন হলেই কিছু দুর্ঘটনা এড়ানো যায়। তবে কিছু দুর্ঘটনা হয়তো এড়ানোর কোনো উপায় থাকে না।

 

এ ধরনের পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে যদি অ্যাম্বুলেন্সের প্রয়োজন পড়ে আর হাসপাতালের যোগাযোগ নম্বর যদি আপনার জানা না থাকে, তাহলে নিঃসংকোচে ডায়াল করুন ৯৯৯ এ। এই নম্বরে রাত-দিন ২৪ ঘণ্টাই ফোন করা যায়। সরকারি ছুটির দিন, প্রাকৃতিক দুর্যোগ, বিভিন্ন ধর্মীয় উৎসবেও খোলা থাকে এই নম্বর। ফোন করতে আলাদা কোনো বিলও লাগে না। ৯৯৯ থেকে কোন এলাকার কোন হাসপাতালে যেতে চান, তারাই বলে দেবে। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির দরকার হলে অ্যাম্বুলেন্সের খোঁজখবরও তারা দিয়ে থাকে।

 

আর বাসায় থেকেই চিকিৎসাসেবার প্রয়োজন হলে ফোন করতে পারেন ১৬২৬৩ নম্বরে। স্বাস্থ্য অধিদপ্তরের এই নম্বরে সব সময় চিকিৎসক পাওয়া যাবে। সরকারি স্বাস্থ্যসেবাটির নাম স্বাস্থ্য বাতায়ন। রাত বা দিনের যেকোনো সময় যেকোনো অসুস্থতায় বিনামূল্যে এখানে পাবেন চিকিৎসাসেবা। চিকিৎসা সংক্রান্ত জরুরি ফোন নম্বর, সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা বিষয়ক তথ্য ও পরামর্শ দিয়ে ২৪ ঘণ্টা সহযোগিতা করে স্বাস্থ্য বাতায়ন।

 

ঘরে বসে স্বাস্থ্যপরীক্ষা করানোর ব্যবস্থাও আছে। দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতালে চালু রয়েছে এ- সংক্রান্ত জরুরি সেবা। প্যাথলজি বিভাগ থেকে লোক বাসায় এসে নমুনা নিয়ে যান। যেমন রক্ত, প্রস্রাব, মুখের লালা ইত্যাদি। তবে বড় মেশিন দরকার হয়, এ ধরনের পরীক্ষা বাসায় করানো সম্ভব নয়।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট