চট্টগ্রাম বুধবার, ২৬ জুন, ২০২৪

সর্বশেষ:

ঈদে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ

অনলাইন ডেস্ক

২৬ জুন, ২০২৩ | ৯:৫৯ অপরাহ্ণ

কয়লা সংকটে ২০ দিন বন্ধ থাকার পর দেশের বৃহত্তম পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু হয়েছে। গতকাল রবিবার বিকেল ৪টার দিকে বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট চালু করা হয়েছে। এতে জাতীয় গ্রিডে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বাড়বে। কমবে লোডশেডিং।

আগামী ২ জুলাই থেকে আরেকটি ইউনিটের উৎপাদন শুরু হবে। বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম এ তথ্য জানিয়েছেন।

এদিকে ঈদে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিশেষ উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ বিভাগ। জরুরি সেবা খাত হিসেবে বিতরণ কোম্পানিগুলো তাদের বিশেষ কর্মীদের ছুটি বাতিল করেছে।

ঈদের ছুটিতে অফিস, শিল্প-কারখানা, দোকানপাট বন্ধ থাকায় বিদ্যুতের চাহিদা অনেক কম থাকে। বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিদ্যুৎ বিভাগের অধীন সঞ্চালন ও বিতরণ কোম্পানিগুলোতে কন্ট্রোলরুম খোলা হয়েছে। কোথাও সমস্যা হলে দ্রুত সমাধানের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি কন্ট্রোলরুমের দায়িত্বপ্রাপ্তদের মোবাইল নম্বর বিদ্যুৎ বিভাগ ও বিতরণ কোম্পানিগুলোর ওয়েবসাইটে দেওয়া আছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) জনসংযোগ পরিদপ্তরের পরিচালক মো. শামীম হাসান বলেন, ‘ঈদের সময় বিদ্যুতের চাহিদা কমে যায়। আশা করছি ঈদে লোডশেডিং থাকবে না।’

পায়রা বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে গত বৃহস্পতিবার রাতে ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা এসেছে। বন্দর থেকে কয়লা খালাস করে গত শনিবার বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হয়। আগামী ৯ আগস্ট পর্যন্ত ১৭টি জাহাজের এলসি খোলা হয়। এতে প্রায় সাত লাখ ৩০ হাজার টন কয়লা আনা যাবে। নতুন করে আরো কয়লা আনার বিষয়টি প্রক্রিয়াধীন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট