চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

সর্বশেষ:

তিন মাসে কোটিপতি বেড়েছে ২৪৫ জন

অনলাইন ডেস্ক

১৪ জুন, ২০২৩ | ১২:০৭ পূর্বাহ্ণ

দেশের অর্থনৈতিক মন্দার মধ্যেও ব্যাংকিং খাতে তিন মাসে কোটিপতি আমানতকারীর সংখ্যা বেড়েছে ২৪৫ জন। মঙ্গলবার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

 

গত বছরের ডিসেম্বরে কোটিপতি আমানতকারী ছিল ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন। গত মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ১৯২ জনে। উক্ত সময়ে ব্যাংকে আমানতের প্রবৃদ্ধির হার কমলেও কোটপতি আমানতকারীদের সংখ্যা বেড়েছে। এর আগে এই হার আরও বেশি করে বাড়তো। ১ হাজার ৭০০ থেকে ২ হাজার পর্যন্ত বাড়ার নজির রয়েছে। তবে গত জুনের তুলনায় সেপ্টেম্বরে এ সংখ্যা কিছুটা কমেছিল।

 

গত বছরের মার্চে কোটিপতি আমানতকারীর সংখ্যা ছিল ১ লাখ ৩ হাজার ৫৯৭ জন। এক বছরের হিসাবে বেড়েছে ৬ হাজার ৫৯৫ জন।

 

প্রতিবেদন বিশ্লেষনে দেখা যায়, কোটিপতি আমানতকারীদের ১০টি ক্যটাগরির মধ্যে ২টি ক্যাটাগরিতে আমানতকারী কমেছে। বাকি ৮টি ক্যাটাগরিতে আমানত বেড়েছে। এর মধ্যে ১ কোটির বেশি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা গত ডিসেম্বরে ছিল ৮৭ হাজার ১৬৭ জন।

 

গত মার্চে তা কমে ৮৭ হাজার ১০১ জনে দাঁড়িয়েছে। তিন মাসে কমেছে ৬৬ জন। ৫০ কোটি টাকার বেশি আমানতকারীর সংখ্যা গত ডিসেম্বরে ছিল ১ হাজার ৭৬২ জন। গত মাসে তা ৪ জন কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৮ জনে।

 

বাকি ৮টি ক্যাটাগরির মধ্যে ৫ কোটির বেশি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা গত ডিসেম্বরে ছিল ১১ হাজার ৯৪৫ জন। গত মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪০ জনে। ওই সময়ে এই ক্যাটাগরিতে আমানতকারী বেড়েছে ৯৫ জন।

 

১০ কোটির বেশি থেকে ১৫ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা গত বছরের ডিসেম্বরে ছিল ৩ হাজার ৮৪৫ জন। গত মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৭৫ জনে। আলোচ্য সময়ে বেড়েছে ৩০ জন। ১৫ কোটির বেশি থেকে ২০ কোটি টাকা পর্যন্ত আমানতাকরীর সংখ্যা গত ডিসেম্বরে ছিল ১ হাজার ৮৩৩ জন। গত মার্চে তা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৭৪ জনে। আলোচ্য সময়ে বেড়েছে ৪১ জন।

 

একই সময়ের ব্যবধানে ২০ কোটি টাকার বেশি থেকে ২৫ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা ১ হাজার ১৪৩ জন থেকে বেড়ে ১ হাজার ১৪৫ জন হয়েছে। আলোচ্য সময়ে বেড়েছে ২ জন।

 

২৫ কোটির বেশি থেকে ৩০ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা ৮৮৭ জন থেকে বেড়ে ৯২৭ জন হয়েছে। তিন মাসে বেড়েছে ৪০ জন।

 

৩০ কোটির বেশি থেকে ৩৫ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা ৪৭২ জন থেকে বেড়ে ৪৯৯ জন হয়েছে। আলোচ্য সময়ে বেড়েছে ৭২ জন।

 

৩৫ কোটির বেশি থেকে ৪০ কোটি টাকার আমানতকারীর সংখ্যা ৩১৫ জন থেকে বেড়ে ৩২৭ জন হয়েছে। তিন মাসে বেড়েছে ১২ জন।

 

৪০ কোটি টাকার বেশি থেকে ৫০ কোটি টাকা পর্যন্ত আমানতকারীর সংখ্যা ৫৭৭ জন থেকে বেড়ে হয়েছে ৬৪৬ জন। আলোচ্য সময়ে বেড়েছে ৬৯ জন। সূত্র: যুগান্তর

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট