চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

বেসিক ব্যাংক দুর্নীতি: বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

অনলাইন ডেস্ক

১২ জুন, ২০২৩ | ২:৩৯ অপরাহ্ণ

অবশেষে বেসিক ব্যাংক সংশ্লিষ্ট ৫৯টি মামলায় আবদুল হাই বাচ্চুকে অভিযুক্ত করে ১৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

আজ সোমবার (১২ জুন) দুদক সচিব মো মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

 

ব্রিফিংয়ে দুর্নীতি দমন কমিশনের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘কোনও চাপে নয়, স্বাধীনভাবে তদন্ত শেষে তারা আব্দুল হাই বাচ্চুর সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে অভিযুক্ত করা হয়েছে।’

 

তিনি জানান, বেসিক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীসহ এজাহারনামীয় এবং তদন্তে আগত আসামিরা অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করেছেন। তারা অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করে অন্যায়ভাবে নিজেরা লাভবান হয়ে এবং অন্যকে লাভবান করে ভুয়া মর্টগেজ, মর্টগেজের অতিমূল্যায়ন এবং মর্টগেজ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে বেসিক ব্যাংক লিমিটেড থেকে ঋণ গ্রহণের মাধ্যমে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাতে ৫৯টি মামলা হয়।

 

তিনি জানান, এসব মামলা দুদকের পাঁচ জন তদন্তকারী কর্মকর্তা তদন্ত করেন। তদন্ত শেষে তারা কমিশনে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। যাচাই-বাছাই শেষে কমিশন এসব মামলার চার্জশিট দাখিলের অনুমোদন জ্ঞাপন করেন।

 

মামলার তদন্ত কর্মকর্তারা হচ্ছেন, দুদকের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম, মো. মোনায়েম হোসেন, মো. গুলশান আনোয়ার প্রধান এবং মোহাম্মদ সিরাজুল হক।

চার্জশিটগুলো দ্রুত আদালতে জমা দেওয়া হবে বলেও জানান দুদক সচিব মাহবুব হোসেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট