চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বাজেট বাস্তবায়নে সরকার ব্যর্থ হবে না: অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক

২ জুন, ২০২৩ | ৭:৪৪ অপরাহ্ণ

আগামী ২০২৩-২৪ অর্থবছরের যে প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে তা বাস্তবায়নে সরকার ব্যর্থ হবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার অর্থসচিব ফাতিমা ইয়াসমিন প্রমুখ।

বাজেট বাস্তবায়ন সংক্রান্ত এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, গত চারটি বাজেটে যেসব প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা বাস্তবায়ন করা হয়েছে। কোনো ক্ষেত্রে সরকার ফেল করেনি। আগামীতেও বাজেট বাস্তবায়নে সরকার ব্যর্থ হবে না।

বাজেটে আইএমএফের প্রভাবের বিষয়ে মতামত জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ যতগুলো পরামর্শ দিয়েছে বাজেট প্রণয়নে সবগুলো আমলে নেওয়া হয়নি।

রিটার্ন দাখিল করলেই ন্যূনতম কর ২ হাজার টাকা দেওয়ার বাধ্যবাধকতা প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, এটি আমি অনুরোধ করব, দেখে নিন কাদের টিআইএন আছে। টিআইএন বাধ্যতামূলক আমদানিকারক প্রতিষ্ঠানের জন্য, গাড়ির জন্যসহ বিভিন্ন ক্ষেত্রে। গরিব মানুষের জন্য তো টিআইএন বাধ্যতামূলক নয়। তাই আমি মনে করি তাদের জন্য ২ হাজার টাকা সরকারের কোষাগারে দিয়ে উন্নয়নে শামিল হওয়া গর্বের বিষয়।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এ ছাড়া মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট