চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ঢাকায় একাধিক বিয়ে করলেই দিতে হবে কর!

অনলাইন ডেস্ক

২৪ মে, ২০২৩ | ১১:১৪ অপরাহ্ণ

ঢাকায় একাধিক বিয়ে করলেই দিতে হবে ট্যাক্স! এই নিয়ম আনতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। রাজস্ব আয় বাড়াতেই ‘বৈবাহিক কর’ চালু করার পরিকল্পনা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। নতুন আর্থিকবছর থেকেই বিয়ের ওপর কর নেওয়া শুরু করা হতে পারে বলে জানা গেছে।

 

জানা গেছে, যারা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করবেন তাদের এই করের আওতায় নিয়ে আসা হবে। প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ে করতে হলে ৫ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজার টাকা দিতে হবে। ওই আইন অনুসারে কেউ চতুর্থ বিয়ে করতে চাইলে আরও বেশি ট্যাক্স দিতে হবে। এই ক্ষেত্রে তাকে বিয়ের জন্য কর দিতে হবে ৫০ হাজার টাকা।

 

‘মিউনিসিপ্যাল কর্পোরেশন (ট্যাক্সেশন) রুলস-১৯৮৬’র ৫০ নম্বর ধারাতে বলা হয়েছে, ‘বিবাহের ওপর কর আরোপের ক্ষেত্রে সিটি কর্পোরেশন মডেল ট্যাক্স তফসিলে নির্দিষ্ট পরিমাণ করের হার নির্ধারণ করবে।’ সিটি কর্পোরেশন মডেল ট্যাক্স তফসিল ২০১৬ সালে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিবাহের ওপর বিভিন্ন করের হারের নিয়ম করেছিল। ওই তফসিলের ১৫২ ধারায় বলা হয়েছে, প্রথম বিবাহ বা প্রথম স্ত্রীর মৃত্যুর পরে বিবাহের জন্য একজন পুরুষকে বিয়ের পিড়িতে বসার আগে ১০০ টাকা ফি দিতে হবে।

 

ডিএসসিসির প্রধান রাজস্ব আধিকারিক আরিফুল হক বলেন, ‘১৯৮৬ সালের এই সংক্রান্ত একটি আইন রয়েছে। তবে নানা কারণে তা কার্যকর করা যায়নি। এখন আমরা এটি বাস্তবায়ন করতে চাইছি।’

 

কী করে এই আইন বাস্তবায়ন করা যায় তা নিয়েও তারা চিন্তাভাবনা করতে শুরু করেছেন বলেও জানিয়েছেন তিনি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে জানানো হয়েছে, বিয়ের ওপর কর নেওয়া যায় তার উল্লেখ আছে আইনেই।

 

তবে, স্ত্রী মানসিকভাবে অসুস্থ বা নিঃসন্তান হলে এই নিয়ম তার জন্য কার্যকর হবে না। সেই ক্ষেত্রে আবার বিয়ে করতে হলে কর হিসাবে ২০০ টাকা দিতে হবে। তবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বিবাহ কর কার্যকর করার কোনও পরিকল্পনা করেনি বলে জানিয়েছেন ডিএনসিসির জনসংযোগ আধিকারিক মকবুল হোসেন।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট