চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

চুক্তি লঙ্ঘন, ৮ হজ এজেন্সিকে শোকজ

অনলাইন ডেস্ক

২৩ মে, ২০২৩ | ১০:৩২ অপরাহ্ণ

বাংলাদেশ থেকে সৌদি আরবে পৌঁছানো হজযাত্রীদের চুক্তি অনুযায়ী সেবা না দেওয়ায় আটটি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অন্যদিকে হজযাত্রীদের বিমানের টিকেট পাওয়া সহজ করতে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের প্রতি অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। চিঠি সূত্রে জানা যায়, এবার হজের প্রথম ফ্লাইট মক্কায় পৌঁছায় গত ২১ মে। সৌদি পৌঁছানো হজযাত্রীদের আটটি হজ এজেন্সি নির্ধারিত হোটেলে উঠায়নি, তাদের কোনো গাইডও ছিল না। ফলে হাজীদের নানা‌ বিড়ম্বনায় পড়তে হয়। এসব অভিযোগের প্রেক্ষিতে হজ এজেন্সিগুলোকে কারণ দর্শানো নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সই করা এই চিঠিতে আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে জবাব দিতে বলা হয়েছে।

শোকজে বলা‌ হয়, গত ২১ মে বিজি ৩০০৫ নম্বর ফ্লাইটে আটটি এজেন্সির হজযাত্রী মক্কায় পাঠানো হয়। এসব এজেন্সি হজযাত্রীদের ভিসা যে হোটেলের ঠিকানায় করা হয়েছে সে হোটেলে তাদের না উঠিয়ে মক্কার বিভিন্ন ফিতরা করা হোটেলে তাদের উঠানো হয়। আরও জানা যায়, মক্কার এ সব হোটেলে হজযাত্রীদের রিসিভ করার জন্য এজেন্সির কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। ফলে হজযাত্রীরা তাদের জন্য নির্ধারিত হোটেল খুঁজে পেতে সমস্যায় পড়েন। ভিসা অনুসারে হোটেল না হওয়ায় তাদের লাগেজ হোটেলে পৌঁছাতে সমস্যা হয়। পরে হজ মিশনের চেষ্টায় বিষয়টি সমাধান হলেও এটি বিব্রতকর অবস্থার সৃষ্টি করে।

কারণ দর্শানোর নোটিশ পাওয়াদের মধ্যে আছে, আলুকাশেম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, ইউরো বেঙ্গল ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম, ইউরোপা ট্রাভেলস, কে আই ট্রাভেলস, এল আর ট্রাভেলস, এন জেড ফাউন্ডেশন অ্যান্ড হজ মিশন, শাকের ট্যুরস অ্যান্ড ট্রাভেলস এবং শানজারি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস। চিঠিতে বলা হয়, এ ধরনের অনিয়ম ও অব্যবস্থাপনা  হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর ১২ ধারা অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা‌ নেওয়ার বিধান রয়েছে। তাই অসাধারণ বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে দিতে হবে।

এদিকে আশকোনা হজ ক্যাম্প থেকে বিমানের টিকেট সংগ্রহ করতে হজযাত্রীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন, এমন অভিযোগ পাওয়ার পর সেখানে টিকেট সংগ্রহের বুথ বাড়ানোর জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট