চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

আগামী পাঁচ বছরে রেকর্ড ভাঙ্গবে বৈশ্বিক উষ্ণতা: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

১৮ মে, ২০২৩ | ৫:৩১ অপরাহ্ণ

২০২৩ সাল থেকে ২০২৭ সাল, এই পাঁচ বছরের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পাবে বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। মূলত গ্রিনহাউস গ্যাস এবং এল নিনোর প্রভাবে এই উষ্ণতা বাড়বে বলছে সংস্থাটি।বুধবার জাতিসংঘের ওয়েবসাইটে এক প্রতিবেদনের মাধ্যমে বিশ্ব আবহাওয়া সংস্থার এ সতর্কবার্তা জানানো হয়।

ইতিহাসে এবারই প্রথমবারের মতো এত কম সময়ে দ্রুত উষ্ণতা বাড়বে বলে শঙ্কা দেখা দিয়েছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি। এতে করে স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা, পানি ব্যবস্থাপনা এবং পরিবেশের উপর মারাত্নক প্রভাব পড়ার হুঁশিয়ারি দিয়েছে ডব্লিউএমও। তাই এখন থেকেই সবাইকে প্রস্তুত থাকার জন্য সতর্ক করা হয়।

এর আগে, ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত আট বছরকে সবচেয়ে উষ্ণতম বলে বিবেচনা করা হয়েছিল। কিন্তু বিগত কয়েক বছরে জলবায়ু পরিবর্তন যে গতিতে বিপজ্জনক জায়গায় পৌঁছেছে, তাতে সব হিসেব নিকেশ উল্টে গেছে। বিশ্বব্যাপী গ্রিনহাউজ গ্যাসের নির্গমন নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন বলছে ডব্লিউএমও। কারণ গ্রিনহাউজ গ্যাসের প্রভাবে সমুদ্র উত্তপ্ত, সমুদ্রের বরফ এবং হিমবাহ দ্রুত গলে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধি বিশ্বের আবহাওয়াকে আরো চরম পর্যায়ে নিয়ে যাচ্ছে।

একই সঙ্গে জলবায়ু পরিবর্তন নিয়ে আরও সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে বলে জানানো হয়েছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি আগামী কয়েক মাসের মধ্যেই এল নিনোও দাপট অনুভূত হবে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। চিলি, পেরু ও দক্ষিণ আমেরিকা সংলগ্ন প্রশান্ত মহাসাগরের পূর্ব উপকূলবর্তী দেশগুলোতে এল নিনো দেখা যায়। এই এল নিনোর প্রভাবে সমুদ্রের পানিরস্তর এবং তাপমাত্রা আরও ঊর্ধ্বগামী হবে বলে মনে করা হচ্ছে।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট