চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

৩১ মে থেকে মেট্রোরেল চলবে ১২ ঘণ্টা, শুক্রবার বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

১৮ মে, ২০২৩ | ২:২৭ অপরাহ্ণ

ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় আরও ছয় ঘণ্টা বাড়ানো হয়েছে। সেই সাথে মঙ্গলবারের বদলে প্রতি সপ্তাহের শুক্রবার বন্ধ থাকবে চলাচল। নতুন সময়সূচির হিসেবে এখন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেল চলবে।

 

বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর প্রবাসীকল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল এমডি এম এ এন সিদ্দিক এই তথ্য জানান। তিনি বলেন, ‘আমরা মেট্রোরেল চলার সময় বাড়ানোর কথা আগেই বলেছিলাম। সে অনুযায়ী আমরা সময়সূচিতে পরিবর্তন এনেছি।

 

এম এ এন ছিদ্দিক বলেন, নতুন সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে সকাল ১১টা পর্যন্ত ‘পিক আওয়ার’ ধরা হবে। এসময় প্রতি ১০ মিনিট পর পর দুই দিক থেকেই মেট্রো স্টেশনে ট্রেন আসবে। আর সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত যাত্রীর চাপ কম থাকে বলে ওই সময়টা ‘অফ পিক আওয়ার’ ধরা হবে। ওই সময় ১৫ মিনিট পরপর ট্রেন ছাড়বে। আবার বিকেল ৩ টা থেকে সন্ধ্যা ৬টা আরেকটি ‘পিক আওয়ার’ হবে। সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ধরা হবে অফ পিক আওয়ার।

 

সাপ্তাহিক ছুটির দিনে পরিবর্তন আনার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ‘এখন মেট্রোরেলে সাপ্তাহিক ছুটি মঙ্গলবার। এটার কিছু মেজর মেনটেইনেন্স লাগে। একদিন বন্ধ রাখতেই হয়। যাত্রী যারা নিয়মিত চড়েন, তাদের সাথে কথা বলে চাহিদা বিবেচনায় আমরা ৩১ মে থেকে সপ্তাহের শুক্রবার মেট্রোরেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেনটিতে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের নয়টি স্টেশন খুলে দেওয়া হয়।

 

এই নয়টি স্টেশন হল- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া ও আগারগাঁও।

 

শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চলছিল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। যাত্রী চাহিদার কথা বিবেচনা করে এপ্রিলের শুরুতে ওই সময় দুই ঘণ্টা বাড়নো হয়। এখন তা বাড়ল আরও ছয় ঘণ্টা। ধারাবাহিকভাবে সময় বাড়িয়ে জুলাই মাস থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে বলে আগেই জানিয়েছিল কর্তৃপক্ষ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট