চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

আপনি আমাদের অনুপ্রেরণা, শেখ হাসিনাকে ঋষি সুনাক

অনলাইন ডেস্ক

৬ মে, ২০২৩ | ১২:০৩ অপরাহ্ণ

যুক্তরাজ্যের (ইউকে) প্রধানমন্ত্রী ঋষি সুনাক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেছেন, আপনি আমাদের জন্য অনুপ্রেরণা। তার স্ত্রী এবং দুই কন্যাও শেখ হাসিনার ভক্ত বলেও মন্তব্য করেছেন।

শুক্রবার স্থানীয় সময় বিকালে লন্ডনের পলমলে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ৩৫ মিনিট ধরে চলা বৈঠকে দুদেশের নেতারা পারস্পরিক সুবিধা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রধানমন্ত্রীর শুক্রবারের কর্মসূচি শেষে তার সফর নিয়ে ব্রিফ করেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। তিনি জানান, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে ঋষি সুনাক বলেছেন, আপনি (শেখ হাসিনা) আমাদের জন্য বিশাল বড় অনুপ্রেরণা। কথাটি বেশ কয়েকবার উচ্চারণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সাইদা মুনা আরও বলেন, ঋষি সুনাক বলেছেন, তার দুটো ছোট মেয়ে আছে। তারা ও তার স্ত্রী সবাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভক্ত। সুনাক চান তার মেয়েরা যেন শেখ হাসিনার মতো নেতা হন।

বৈঠকে বাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক জোরদারে ব্রিটিশ প্রধানমন্ত্রী জোর দেন বলে ব্রিফিংয়ে জানানো হয়। বাংলাদেশের জন্য যেকোনো সহায়তায় ব্রিটেন সবসময়ই প্রস্তুত বলেও জানান বাংলাদেশের হাইকমিশনার।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় শেখ হাসিনার নেতৃত্বেরও প্রশংসা করেছেন দেশটির প্রধানমন্ত্রী। বাংলাদেশের সোলার হোম সিস্টেম ব্রিটেনে চালু করতেও ঋষি সুনাক আগ্রহী বলে জানান তিনি।

এ ছাড়া রোহিঙ্গা ইস্যুতে আলোচনায় ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান শেখ হাসিনা। ঋষি সুনাক বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ দুঃসাহসিক কাজ করেছে।

বৈঠকের শুরুতে শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার জন্য ঋষি সুনাককে অভিনন্দন জানিয়ে বলেন, আপনি অল্প বয়সে প্রধানমন্ত্রী হয়েছেন। তরুণদের নেতৃত্বে দেখে আমার ভালো লাগছে। সূত্র: বাসস

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট