চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

আলিয়া মাদ্রাসার কারিকুলাম আন্তর্জাতিক মানসম্মত : নওফেল

২৪ ফেব্রুয়ারি, ২০২৩ | ৯:০৪ অপরাহ্ণ

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, মাদরাসা শিক্ষার বৈপ্লবিক পরিবর্তনের জন্য সর্ব প্রথম পদক্ষেপ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার ধারাবাহিকতায় মাদরাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার একান্ত প্রচেষ্টায় সারাদেশে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৮০০ মাদ্রাসার ভবন তৈরির কাজ চলছে। মাদ্রাসা শিক্ষা নিয়ে যারা নোংরা রাজনীতি করছে, তারা দেখাতে পারবে না ১০০ কোটি টাকার কাজও করেছে।

 

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকালে রাজবাড়ীর পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা মাদ্রাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের আয়োজনে শিক্ষা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

 

শিক্ষা উপমন্ত্রী বলেন, ধর্মীয় মূল্যবোধ স্কুল-কলেজ-মাদরাসায় সমানভাবে দেওয়ার চেষ্টা করি। জ্ঞান ও ধর্মীয় মূল্যবোধের বিষয়টা মাদরাসাতেই বেশি পাওয়া যায়। মাদরাসা শিক্ষাটা শুরুই হয়েছিল ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য। তবে সেখানে তিনটি বিষয় সংযুক্ত করে শিক্ষাটাকে সমমান করার চেষ্টা করেছি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ হচ্ছে- আমার দেশের বিশাল জনগোষ্ঠী, মা-বাবা তাদের সন্তানদের ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য মাদরাসায় পাঠায়। তবে তারা যেন শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য আলিয়া মাদরাসার কারিকুলাম সৃষ্টি হয়েছে, সেটা আন্তর্জাতিক মানসম্মত। তবে কওমি মাদরাসার শিক্ষার্থীরা ক্লাস ফাইভ কিংবা এইটের মর্যাদা পাচ্ছে কিনা আমরা জানি না। তাদের সঙ্গে আমরা কথা বলার চেষ্টা করছি। যাতে শিক্ষার্থীরা সমমানের মর্যাদা পায়।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট