চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

শর্ত সাপেক্ষে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দের নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৫০ অপরাহ্ণ

বাংলা একাডেমির আপত্তি দেয়া তিনটি বই বিক্রি না করার শর্তে ফেব্রুয়ারি মাসজুড়ে আয়োজিত বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

 

বাংলা একাডেমির আপত্তি জানানো তিনটি বই হচ্ছে, মির্জা ফখরুলের মেয়ের জামাতা ফাহাম আব্দুস সালামের লেখা ‘মিডিয়োক্রিটির সন্ধানে’, লেখক জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ এবং লেখক ফয়েজ আহমদ তৈয়্যব-এর ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’।

 

এর আগে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) যে তিনটি বই নিয়ে বাংলা একাডেমি আপত্তি জানায়, ওই বইগুলো স্টলে রাখা হবে না, এই মর্মে মুচলেকা দাখিলের জন্য আদর্শ প্রকাশনীকে নির্দেশ দেন হাইকোর্ট। পাশাপাশি বাংলা একাডেমির আপত্তি থাকা তিনটি বই আদালতে দাখিল করতে বলা হয়।

 

আদর্শ প্রকাশনীকে স্টল দেওয়ার ব্যাপারে হাই কোর্টের নির্দেশনার ব্যাপারে জানতে চাইলে বিষয়টি সম্পর্কে অবগত আছে বলে জানান অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম। তিনি বলেন, ‘আদর্শ প্রকাশনীকে স্টল দেওয়ার ব্যাপারে হাই কোর্টের নির্দেশনার কথা জেনেছি। বইমেলার পরিচালনা কমিটির সভা ডাকা হচ্ছে। সেখানে আলোচনা করে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।’

 

গত ২ ফেব্রুয়ারি মাসজুড়ে আয়োজিত বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে বই মেলায় আদর্শ প্রকাশনীর জন্য স্টল বরাদ্দ চাওয়া হয়েছে। আদর্শ প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মো. মাহবুবুর রহমান বাদী হয়ে রিটটি দায়ের করেন।

 

রিট আবেদনে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়া কেন অবৈধ ঘোষণা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে প্রকাশনা সংস্থাটিকে স্টল বরাদ্দ দিতে নির্দেশনা চাওয়া হয়।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট