চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

সঞ্চয়পত্র গ্রাহকদের ভিড় বাংলাদেশ ব্যাংকে

নিজস্ব প্রতিবেদক

২৩ জুন, ২০১৯ | ৭:০৩ অপরাহ্ণ

২০১৯-২০ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্রের সুদের ওপর উৎসে কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। আগের মুনাফা ৩০ জুনের মধ্যে উত্তোলন না করলে কেটে নেয়া হবে বাড়তি কর। এজন্য হিড়িক পড়েছে মুনাফা উত্তোলনের। বিশেষ করে বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকে প্রতিদিনই ব্যাপক ভিড় হচ্ছে। গ্রাহকদের চাপ সামলাতে গভীর রাত পর্যন্ত অফিস করছেন ব্যাংক কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের কর্মকর্তারা জানান, সঞ্চয়পত্র গ্রাহকদের সাধারণত দিনে ১৩ থেকে ১৪শ টোকেন দেয়া হয়। তবে গত মঙ্গলবার ২৮শ টোকেন দেয়া হয়েছে। বৃহস্পতিবার দেয়া হয় ৩ হাজার টোকেন। এখন গ্রাহকদের বেশিরভাগই মুনাফা তুলতে আসছেন। অনেকেই আছেন যারা বছরে একবার মুনাফা তোলেন। এ ধরনের গ্রাহক বেশি আসছেন।

সঞ্চয়পত্র বিক্রি ও মুনাফা প্রদানের সঙ্গে জড়িত কয়েক কর্মকর্তা জানান, রাত ৮ থেকে ৯টা পর্যন্ত সেবা দেয়া হচ্ছে। সব কাজ শেষ করে অফিস ত্যাগ করছেন ১১টা-সাড়ে ১১টার দিকে। ৩০ জুন পর্যন্ত এ ভিড় থাকবে। আগামীতে এ ভিড় আরও বাড়বে বলে জানান তারা।

সঞ্চয়পত্রের সুবিধাভোগী নিয়ে প্রশ্ন রয়েছে। বিক্রি হওয়ায় ২ লাখ ৭০ হাজার কোটি টাকার মধ্যে মাত্র ৫ শতাংশ কিনেছেন পেনশনার। তবে আর কোন পেশার মানুষ কত সঞ্চয়পত্র কিনেছেন, তার কোনো হিসাব সরকারের কোনো সংস্থার কাছে নেই। সঞ্চয়পত্রের মাধ্যমে একেবারে সাধারণ মানুষ উপকৃত হওয়ার সুযোগ নেই। নামে-বেনামে লাখ লাখ টাকা এমনকী কোটি কোটি টাকারও সঞ্চয়পত্র কেনা হয়েছে। সরকার সঞ্চয়পত্রের সুদহার কমানোর উদ্যোগ নিলেও অজানা কারণে কমাতে পারছে না।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা বলছেন, ১০ শতাংশ উৎসে কর ১ জুলাই থেকেই কার্যকর হবে। যারা এখনো মুনাফার টাকা তোলেননি এবং যারা ৫ শতাংশ উৎসে কর দিয়েই মুনাফার টাকা তুলতে চান, তাদের উচিত হবে ৩০ জুনের মধ্যেই তা তুলে ফেলা। সেক্ষেত্রে তাদের বাড়তি কর দিতে হবে না।

উৎসে কর দ্বিগুণ করার কারণে সমাজের সীমিত আয় ও মধ্যবিত্ত শ্রেণির সঞ্চয়পত্র গ্রাহকদের আয় কমে যাবে। যেমন- সঞ্চয়পত্রে বিনিয়োগের কারণে কোনো গ্রাহক যদি মাসে ৫ হাজার টাকা মুনাফা পেয়ে থাকেন, ১ জুলাইয়ের পর থেকে তিনি ৫ হাজার থেকে ৫০০ টাকা কম পাবেন। ব্যাংকের কাছ থেকে এ টাকা বুঝে নেবে এনবিআর।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট