চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

 গরুর বিরুদ্ধে আইনি ব্যবস্থা!

অনলাইন ডেস্ক

১৫ জুন, ২০১৯ | ৮:২৬ অপরাহ্ণ

নতুন কেউ ময়মনসিংহ শহরে গেলে অবাক না হয়ে পারবেন না। পড়তে হবে বিড়ম্বনায়ও। কারণ ময়মনসিংহ শহরের প্রায় সব কটি সড়কেই গরুর অবাধ বিচরণ। এতে সড়কে মানুষের চলাচল বিঘ্নিত হয়। এ অবস্থা দীর্ঘদিনের। তবে কাল রবিবার থেকে নগরীর সব সড়কে গরুর চলাচল বন্ধ করা হচ্ছে। সম্প্রতি ময়মনসিংহ সিটি করপোরেশন লিখিত বিজ্ঞপ্তি প্রকাশ করে এ ঘোষণা দেয়।

সিটি করপোরেশনের বিজ্ঞপ্তিতে গরুসহ সব ধরনের গবাদিপশুর মালিকদের উদ্দেশে বলা হয়েছে, ময়মনসিংহ নগরের বিভিন্ন সড়কে যত্রতত্রভাবে বিচরণ করা গরুসহ সব ধরনের গবাদিপশুকে আজ শনিবার থেকে নিজদের বাসস্থানে রেখে পালন করতে হবে। শনিবারের পর যদি কোনো গরু বা অন্য কোনো গবাদিপশু সড়কে যত্রতত্র বিচরণ করে, তাহলে তা আটক করে মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সূত্রে জানা যায়, কাল থেকে নগরের সড়কে গরুর বিচরণ বন্ধে কয়েক দিন ধরে মাইকে প্রচার করা হচ্ছে। এরপরও গরুর মালিকেরা সতর্ক না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

সিটি করপোরেশনের নাগরিকদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই নগরীর প্রধান প্রধান সড়ক ও ছোট সড়কগুলোতে গরুর অবাধ বিচরণ। বিশেষ করে পুরোহিত পাড়া, ডিবি রোড, চরপাড়া ও কাচারি সড়কে দিনের ব্যস্ততম সময় এবং রাতে গরু দল বেঁধে বিচরণ করে। এতে নাগরিকেরা ভোগান্তিতে পড়েন। দিনের বেলায় স্কুলগামী ছোট ছোট শিশু গরুর কারণে সড়কে অবাধে যাতায়াত করতে পারে না। এসব কারণে দীর্ঘদিন ধরে মানুষের দাবি ছিল, নগরীর সড়কগুলোতে গরুর বিচরণ যেন বন্ধ করা হয়।

কিন্তু গরুর মালিকেরা প্রভাবশালী হওয়ায় দীর্ঘদিন ধরে ময়মনসিংহ নগরীর সড়কগুলোতে অবাধে গরু বিচরণ করলেও কঠোর পদক্ষেপ নেওয়া হতো না। এ ছাড়া আইনের সীমাবদ্ধতার কারণে কঠোর পদক্ষেপ নেওয়া সম্ভব হচ্ছিল না।

এ বিষয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক গণমাধ্যমকে বলেন, নাগরিকদের সুবিধার জন্য গবাদিপশুর যত্রতত্র বিচরণ বন্ধ করা হচ্ছে।

পূর্বকোণ/ মিজান

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট