চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৪ মে, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রের

‘সমাবর্তন ও বরণ’ অনুষ্ঠান

কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রের আয়জনে ‘সমাবর্তন ও বরণ’ অনুষ্ঠান, ২৬ এপ্রিল, শুক্রবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে কণ্ঠনীড় পরিচালিত ‘শুদ্ধ উচ্চারণ, ঊপস্থাপনাও আবৃত্তি’ কমর্শালার ৪র্থ আবর্তনের উত্তীর্ণ শিক্ষার্থীরা সনদ গ্রহণ করেন এবং ৫ম আবর্তনের প্রশিক্ষণার্থীদের বরণ করে নেয়া হয়। সন্ধ্যে সাড়ে ছয়টায় শুরু হওয়া এ অনুষ্ঠানে ছিল কথামালা, একক, দ্বৈত, বৃন্দ আবৃত্ত। আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসাবে আবৃত্তি করেন চট্টগ্রামের ১৩টি আবৃত্তি সংগঠনের শিল্পীরা। সভাপতিত্ব করেন কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রের সভাপতি আবৃত্তিশিল্পী সেলিম রেজা সাগর।
কথামালা পর্বে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক, নাট্যকার ও নাট্য র্নিদেশক প্রদীপ দেওয়ানজী, কবি ও দৈনিক পূর্বকোণের ফিচার সম্পাদক সাংবাদিক এজাজ ইউসুফী, কবি ও সংগঠক জিন্নাহ চৌধুরী এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম-সম্পাদক আবৃত্তিশিল্পী রাশেদ হাসান। অনুষ্ঠান্টি সঞ্চালনা করেন তাজুল ইসলাম এবং ফারজানা আক্তার।
তরুণ নাট্যকর্মী আবদুল্লাহ বিন বাকী, রুমেল বড়ুয়া, নারী সাহসীকা নুসরাত জাহান রাফি এবং নিউজিল্যান্ড ও শ্রীলংকায় সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি অনুষ্ঠানটি উতসর্গ করা হয় এবং মিনিট নিরবতা পালনের মাধ্যমে স্মরণ করা হয়।
সদ্যসমাপ্ত কমর্শালার শিক্ষার্থীদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি ‘আমার পরিচয়’ এর মাধ্যমে শুরু হয় দ্বিতীয় পর্বের। এটির নির্দেশনা দেন সেলিম রেজা সাগর। এতে অংশগ্রহণ করেন নুসরাত জাহান, মোবাস্বিরা ইসলাম মারিয়া, নুসরাত জাহান নুশা, সাহাব উদ্দীন, ফারজানা আক্তার আঁখি, শামীমা আক্তার, খালেদ মােবারক, সামানজা নুরেন, আল-আমীন, এনামুল হাসান খাঁন, সাদিয়া আফরোজ এবং জান্নাতুল হারমাইন ঐশী।
অনুষ্ঠানে একক আবৃত্তি করেন জান্নাতুল হারমাইন ঐশী সুবোধ সরকারের শাড়ি, খালেদ মোবারক হেলাল হাফিজের নিষিদ্ধ সম্পাদিকীয়, ফারজানা আক্তার আঁখি আবু জাফর ওবায়দুল্লাহর কোন এক মা’কে, নুসরাত জাহান জসীম উদ্দীনের প্রতিদান, মোবাস্বিরা ইসলাম মারিয়া জীবনানন্দ দাশের নদী, শামীমা আক্তার তাসলিমা নাসরীনের ব্যাক্তিগত ব্যাপার-স্যাপার, এনামুল হাসান খাঁন সুকান্ত ভট্টার্চাযের উদ্যোগ, নুসরাত জাহান নুশা শামসুর রাহমানের আসাদের শার্ট, সাহাব উদ্দীন আবিদ আজাদের খিড়কি, সাদিয়া আফরোজ নির্মলেন্দু গুণের দুঃখ করোনা, বাঁচো; নাহিদা রওশন কামিনী রায়ের পাছে-লোকে কিছু বলে, তানিয়া নাসরিন সুকান্ত ভট্টার্চাযের ছাড়পত্র, দ্বীপান্বিতা চৌধুরী কার্তিক ঘোষের তুমিও বলবে, ফারজানা আক্তার সুবোধ সরকারের ময়ূরপংখী এবং রাজীব খান বুদ্ধদেব বসুর চিল্কায় সকাল।
কবি আহসান হাবীবের ‘দোতলায় ল্যান্ডিং, মুখোমুখি ফ্ল্যাট’ কবিটাটি দ্বৈত আবৃত্তি করেন এনামুল হাসান খাঁন ও নুসরাত জাহান নুশা। ফোনকার্ড শিরোনামে কবিতাটি দ্বৈত আবৃত্তি করেন নুসরাত জাহান ও আল-আমীন।
আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে আবৃত্তি করেন, বোধন আবৃত্তি পরিষদের উর্মী দেবী, প্রমার তৃষীতা চৌধুরী, শব্দনোঙ্গরের তিষমা চৌধুরী, মুক্তধ্বনির জিসান মাহমুদ, ত্রি-তরঙ্গের লিপি সেন, নির্মান আবৃত্তি অঙ্গনের অনর্ব বড়ুয়া, স্বপ্নযাত্রীর মিথিলা মারমা, সুচয়ন ললিতকলা কেন্দ্রের অপর্ণা দে, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের ফারুক আজম, স্বন্দীপনা আবৃত্তি বিভাগের আখেরুন নেছা ও বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রিয়াংকা দাশগুপ্তা।
কবি হুমায়ুন আজাদের ‘শুভেচ্ছা’ কবিতাটি কণ্ঠনীড়রে সকল সদস্যের অংশগ্রহণে সমবেত আবৃত্তির মাধ্যমে পর্দা নামে মনোমুগ্ধকর এ আবৃত্তি সন্ধ্যার।

শেয়ার করুন
The Post Viewed By: 362 People

সম্পর্কিত পোস্ট