চট্টগ্রাম শনিবার, ২৫ মে, ২০২৪

সর্বশেষ:

কবিতা, গান-কথায় বোধনের রবীন্দ্রজয়ন্তী উদযাপন

অনলাইন ডেস্ক

১৯ মে, ২০২৩ | ৮:২২ অপরাহ্ণ

বাঙালির চিরসবুজ ও চিরন্তন মানসপটে কিংবা শিল্প সংস্কৃতি ও সাহিত্যের বিভিন্ন শাখায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান অনস্বীকার্য। যা কখনোই মলিন হবে না। যেকোনো সময়ে, যেকোনো ঋতুতে রবীন্দ্রনাথ সর্বদা প্রাসঙ্গিক। তাই প্রতিমুহুর্তে নানা রবীন্দ্রনাথের নানান চর্চায় কালজয়ী সবসৃষ্টি বাঙালিকে সুখে কিংবা দুখে এগিয়ে যেতে পথ দেখায়।

 

শুক্রবার (১৯ মে) সকালে ১১টায় কবিগুরুর ১৬২তম জন্মবার্ষিকী স্মরণে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম নগরীর এনায়েত বাজারস্থ মহিলা কলেজ চট্টগ্রাম এ আয়োজন করেছে ‘বোধন রবীন্দ্রজয়ন্তী’ শীর্ষক কবিতা আবৃত্তি, গান ও কথার অনুষ্ঠান। এতে আমন্ত্রিত অতিথি ছিলেন মহিলা কলেজ চট্টগ্রামের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং থানা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান সোহানা শরমিন তালুকদার। কথামালার আগেই আমন্ত্রিত অতিথিকে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম সাম্প্রতিক সময়ে পেশাগত জীবনে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হওয়ায় ফুলেল শুভেচ্ছা ও বই উপহারে স্বাগত জানান।

 

তিনি বলেন, পরিবার, সমাজ ও দেশে শিল্প সংস্কৃতির মনন বিকাশে শৈল্পিক মাধুর্য মর্যাদা ও মূল্যায়নে কবিতা, গান ছাড়াও নানান শিল্পকর্ম ভালোবাসায় এগিয়ে যেতে হয়। তবেই কুসংস্কার এড়িয়ে কুসুমিত জীবনে মনন পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখবে সংস্কৃতি। কথামালার শুরুতে বোধনের সাংগঠনিক সম্পাদক আবৃত্তিশিল্পী গৌতম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে কথামালায় ছিলেন আবৃত্তিশিল্পী ও শিক্ষক তাসকিয়াতুন তানিয়া। স্বাগত বক্তব্য রাখেন বোধনের সহ-সভাপতি সুবর্ণা চৌধুরী ও সাধারণ সম্পাদক এস এম আব্দুল আজিজ।

 

রবীন্দ্রসংগীত পরিবেশনায় ছিলেন সংগীতশিল্পী রিতু সাহা। আবৃত্তি করেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল চৌধুরী সোহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক বিপ্লব কুমার শীল, আবৃত্তিশিল্পী পলি ঘোষ, লিমা চৌধুরী, জসিম উদ্দিন, সাজ্জাদ হোসেন, শংকর প্রসাদ নাথ, সুচয়ন সেনগুপ্ত, শর্মিলা বড়ুয়া, ঈশা দে, সুমিত শুভ্র, রমা দাশগপ্তা, অর্ণব মহাজন সপ্তর্ষী, নেভী দে, মেরী মিত্র, অপ্সরা বড়ুয়া, মলিনা মজুমদার, ঋত্বিকা নন্দী, জান্নাতুন নাঈম নিশাত, প্রান্তিক আচার্য্য, প্রজ্ঞা আচার্য্য, সৌমজিৎ মিত্র, আনভিতা আরুশি পূবাই, সীমান্ত দে, সুহিতা দে, জারা, অনুদ্বীপ নাথ, রাজর্ষি চৌধুরী, ইয়াশ চৌধুরী প্রমুখ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট