চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আগামীকাল এনএসআই‘র সাবেক পরিচালক মুসা মিয়া চৌধুরীর ৩৬ তম মৃত্যুবার্ষিকী

পূর্বকোণ ডেস্ক

২০ জুলাই, ২০২১ | ৯:১০ অপরাহ্ণ

আগামীকাল বুধবার (২১ জুলাই) চট্টগ্রামের রাউজান মহামুনি পাহাড়তলীর কৃতী সন্তান মরহুম মুসা মিয়া চৌধুরীর ৩৬ তম মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন বাংলাদেশ পুলিশের একজন সিনিয়র এসপি, বাংলাদেশ পুলিশ বাহিনীর উন্নতিকল্পে এবং গোয়েন্দা সংস্থা “এনএসআই” গঠনে যার ছিল অসামান্য ভূমিকা।
স্বাধীনতার পূর্বে তিনি আমেরিকার ওয়াশিংটনে ইন্টারন্যাশনাল পুলিশ একাডেমিতে কর্মরত ছিলেন। সত্তরের দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের সিআইএ পরিচালিত ইনপোলস প্রোগ্রামের আওতায় তিনি আন্তর্জাতিক পুলিশ বিষয়ে ট্রেনিং নেন এবং গোল্ড মেডেলে ভূষিত হন। ১৯৭২ সালে মুসা মিয়া চৌধুরীর মত দক্ষ পুলিশ অফিসারকে নিয়ে বাংলাদেশের প্রধান গোয়েন্দা সংস্থা “এনএসআই” গঠন করা হয়, যেখানে তিনি ছিলেন ‘এনএসআই’ এর একজন ডিরেক্টর। ১৯৭৬ সালে বাংলাদেশ পুলিশের সংস্কারে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।
কর্ম জীবনে তার সততা এবং সেবার স্বীকৃতি স্বরুপ মুসা মিয়া চৌধুরী পুলিশের সর্বোচ্চ পদক পিপিএম(প্রেসিডেন্ট পুলিশ মেডেল) সহ আরো অনেক পুলিশি পদকে ভূষিত হন। মুসা মিয়া চৌধুরী পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার পর্যায়ে কাজ করেও সততার সাথে পুলিশি জীবনে মানুষের কল্যাণে সেবামূলক কর্মকাণ্ড পরিচালিত করেন, সেবার অনন্য সহায়ক অবদানের জন্যে রাষ্ট্র তাকে সর্বোচ্চ স্বর্ণপদকে ভূষিত করেন। কর্ম জীবনে তিনি সততার জন্যে তৎকালীন পুলিশ ডিপার্টমেন্টে সুপরিচিত ছিলেন। তার রুহের মাগফেরাতের জন্যে পরিবারের পক্ষ থকে সকলের কাছে দোয়া চেয়েছেন।
পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট