চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ডা. প্রবীর কুমার দাশ

চট্টগ্রামে পৃথক হৃদরোগ ইনস্টিটিউট স্থাপন এখন সময়ের দাবি

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান ডা. প্রবীর কুমার দাশ পূর্বকোণকে বলেন, বর্তমানে ২২ হাজার বর্গফুট এলাকাজুড়ে চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের কর্মকা- চলমান। এই সীমিত পরিসরে এত অধিক সংখ্যক হৃদরোগীর চিকিৎসা দান দুরূহ। পরিবর্তিত জীবনযাত্রা ও খাদ্যাভাস, দ্রুত নগরায়ণ, জনসংখ্যা বৃদ্ধি আর দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধির ফলশ্রুতিতে ক্রমবদ্ধমান হৃদরোগে প্রকোপ আগামী দিনগুলোতে আরও বাড়বে নিঃসন্দেহে। এই পরিস্থিতি মোকাবেলা বর্তমান অবকাঠামোতে সম্ভব নয়। এমতাবস্থায় চট্টগ্রাম নগরীতে একটা পৃথক হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল স্থাপন এখন সময়ের দাবি।

পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে ইতোপূর্বে চট্টগ্রামে ২৫০ শয্যার একটি আলাদা হৃদরোগ হাসপাতাল স্থাপনের প্রস্তাব হাসপাতালের সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জালাল উদ্দিন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়েরর সচিব বরাবরে প্রেরণ করা হয়। গত বছরের ২০ জানুয়ারিতে মন্ত্রণালয়ের এক সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী প্রতিটি বিভাগীয় শহরে বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠায় সরকারের প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেছেন।
কার্ডিওলজি বিষয় ও হৃদরোগ চিকিৎসাকে যুগোপযোগী করে তাকে ক্লিনিক্যাল কর্ডিওলজি, ইন্টারভেনশনাল কার্ডিওলজি, ইকোকার্ডিওগ্রাফি, নিউক্লিয়ার কার্ডিওলজি, প্রিভেন্টিভ কার্ডিওলজি ইত্যাদি বিভাগ হিসেবে বিন্যস্ত করে মানসম্মত হৃদরোগ চিকিৎসা সেবা নিশ্চিত করার পাশাপাশি দক্ষ ও অভিজ্ঞ হৃদরোগ বিশেষজ্ঞ তৈরি করে দেশে বিদেশে-চাহিদা মেটানো সম্ভব। এই প্রচেষ্টাকে সাফল্যম-িত করতে এখানে একটা হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল আবশ্যক।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট