চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

ডা. হাসান শাহরিয়ার কবীর

ইনস্টিটিউট স্থাপনে বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম স্বাস্থ্য দপ্তরের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর পূর্বকোণকে বলেন, চট্টগ্রামের হৃদরোগের সংখ্যা যে হারে দিনদিন বৃদ্ধি পাচ্ছে। তার জন্য বৃহত্তর চট্টগ্রামের প্রায় চার কোটি মানুষের সেবায় শুধুমাত্র চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল যথেষ্ট নয়। সরকারি এ হাসপাতালের হৃদরোগ বিভাগের এই একশ শয্যা বিদ্যমান থাকলেও এখানে রোগী থাকে চার-পাঁচগুণ বেশি। যারাই সেবা নিতে চমেক হাসপাতালে ভর্তি হচ্ছে, তাদের ফ্লোরে রেখেই সেবা দিতে হচ্ছে। যদিও এটা উচিত নয়। তবুও মানসম্মত সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগ। রোগীরা চিকিৎসা পেলেও সুযোগ-সুবিধা সে অনুপাতে পাচ্ছে না। এটার জন্য একটা বিশেষায়িত ক্যাথল্যাবযুক্ত কমপক্ষে ৩০০ শয্যার হাসপাতাল প্রয়োজন।
পাশাপাশি চট্টগ্রাম বিভাগে ছয়টি ২৫০ শয্যার হাসপাতালে কমপক্ষে ২০ শয্যা বিশিষ্ট বিভাগ করা দরকার। পাশাপাশি ১০ শয্যার সিসিইউ স্থাপনের প্রয়োজন আছে। যদিও আগ থেকেই কক্সবাজার ও ফেনী জেলায় পৃথক কার্ডিয়াক বিভাগ রয়েছে। তাতেও সক্ষমতা বাড়াতে হবে। যদি তা বাড়ানো হয়, তাহলে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আর চাপ নিতে হবে না। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি খাতকেও এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে। যদিও চট্টগ্রামের বেসরকারি হাসপাতালের চিকিৎসা সেবা কার্যক্রম রয়েছে। তবে তাদের এ কার্যক্রমকে আরও সমৃদ্ধ করার প্রয়োজন আছে।
এসব বিষয়ে স্বাস্থ্য মন্ত্রীসহ সংশ্লিষ্টদের দৃষ্টি দিতে ইতোপূর্বে একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে। বিভাগীয় পরিচালকদের সাথে মন্ত্রীর আগামী বৈঠকে চট্টগ্রামের এ সংক্রান্তে উপস্থাপন করা হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট