চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

৯০০ শিশু সদস্যকে মুক্তি দিলো নাইজেরিয়ার সরকারপন্থী সশস্ত্র গোষ্ঠী

১২ মে, ২০১৯ | ১:১৫ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনার ডেস্ক : নাইজেরিয়ার সরকার-সমর্থিত এক মিলিশিয়া বাহিনীর প্রায় ৯০০ শিশুকে মুক্তি দেওয়া হয়েছে। শুক্রবার জাতিসংঘ শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ তাদের মুক্তির খবর জানিয়েছে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে, সিভিলিয়ান জয়েন্ট টাস্কফোর্স (সিজেটিএ)নামের মিলিশিয়া সংগঠন থেকে ওই শিশুরা মুক্তি পেয়েছে। তারা মূলত বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ে নাইজেরিয়া সরকারকে সহায়তা দিয়ে থাকে। কয়েক বছর আগে নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে বোকো হারামের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কথা বলে সিজেটিএ আত্মপ্রকাশ করে। যুক্তরাষ্ট্র পরিচালিত গ্লোবাল কোয়ালিশনের সহযোগিতায় ২০১৩ সালে এই মিলিশিয়া গোষ্ঠী প্রতিষ্ঠিত হয়।
ইউনিসেফ জানিয়েছে, শুক্রবার উত্তরপূর্বাঞ্চলের মাইদুগুরি শহর থেকে ৮৯৪ শিশুকে মুক্তি দিয়েছে ওই বাহিনী। এদের মধ্যে ১০৬ জন কন্যাশিশুও ছিল। মিলিশিয়া গ্রুপটির প্রতিশ্রুতি অনুযায়ী, সংঘাতে শিশু-কিশোরদের নিয়োগ বন্ধ করা এবং তাদের যুদ্ধে ব্যবহার না করার অংশ হিসেবে তারা ওই শিশুদের মুক্তি দিয়েছে।
ইউনিসেফ জানিয়েছে, শিশু নিয়োগ বন্ধে ২০১৭ সালে সিজেটিএফ অ্যাকশন প্লানে স্বাক্ষরের পর এক হাজার ৭২৭ শিশুকে মুক্তি দিয়েছে ওই বাহিনী। জাতিসংঘের সংস্থাটি বলছে স্থানীয় কর্তৃপক্ষ এবং নাইজেরিয়ার সরকারের সাথে মিলে তারা মুক্তিপ্রাপ্ত এসব শিশুদের পুনর্বাসনের কাজ করছে।

শেয়ার করুন