চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

বিশাল আকৃতির মুক্তা

আন্তর্জাতিক ডেস্ক

১০ মে, ২০১৯ | ১১:৫৩ পূর্বাহ্ণ

মুক্তা সম্পর্কে মানুষের আকর্ষণের শেষ নেই। হাতের আংটি, কানের দুল কিংবা লকেটে শোভা পায় ছোট বা মাঝারি আকারের মুক্তা। অলংকার হিসেবে এই মুক্তা শোভা বর্ধণ করে মানুষের।

আব্রাহাম রেয়াজ নামে কানাডার এক বাসিন্দা চমকে দিলেন পুরো বিশ্বকে। তিনি এমন এক মুক্তোর সন্ধান দিয়েছেন, যা বিষ্ময়কর। ২০১৬ সালে সম্পত্তি ভাগাভাগির সময় তিনি পারিবারিক সূত্রে এই মুক্তোটি পেয়েছেন। এটি প্রায় ২৭.৬৫ কেজি ওজনের। এর নাম রাখা হয়েছে ‘গিগা পার্ল’।

সিএনএন-এর খবরে বলা হয়েছে, কানাডার এক নাগরিক এমন আকারের একটি মুক্তার সন্ধান দিয়েছেন, যা রীতিমতো বিস্ময়কর। আব্রাহাম রেয়েজ নামের ওই ব্যক্তির কাছে যে মুক্তা আছে, সেটির ওজন ২৭ কেজি ৬৫ গ্রাম। ধারণা করা হচ্ছে, এটি এখন পর্যন্ত পৃথিবীতে পাওয়া সবচেয়ে বড় মুক্তা। এর নাম রাখা হয়েছে ‘গিগা পার্ল’।

ঘি রঙের এই প্রাকৃতিক মুক্তাটির আনুমানিক বয়স এক হাজার বছর। ধারণা করা হচ্ছে, এটি এখন পর্যন্ত পৃথিবীতে পাওয়া সবচেয়ে বড় মুক্তা। একটি বিশালাকৃতির ঝিনুকের ভেতর এর সন্ধান মেলে।

আব্রাহাম বলছেন, মেয়েকে উপহার দেয়ার জন্য তার দাদা এটি ফিলিপাইনের এক মৎস্যজীবীর কাছ থেকে এটি কিনে এনেছিলেন। পরিবারের কেউ এতদিন ধরে এটির গুরুত্ব বুঝতে পারেন নি। তারা মনে করেছিলেন এটি একটি পাথর। তবে আব্রাহাম এটি নিয়ে বেশ কৌতুহলি ছিল। সম্প্রতি সে এটি পুরাতত্ত্ববিদদের দেখান। পরীক্ষা-নিরীক্ষার পর জানতে পারে আসলে এটি একটি মুক্তা।

আব্রাহাম জানান, এটি তিনি উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। মুক্তাটি এখন একটি ২২ ক্যারেট স্বর্ণের তৈরি বিশাল অক্টোপাসের বাহু বন্ধনে রাখা হয়েছে। মুক্তাটি বিক্রি করবেন না জানিয়েছেন আব্রাহাম। তবে সবার দেখার সুযোগ করে দিতে বিভিন্ন জাদুঘরে প্রদর্শনের ব্যবস্থা করবেন। তার মতে, এ রকম একটি জিনিস যে আছে, তা সবার জানা দরকার।

শেয়ার করুন