চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ফিলিস্তিনের নাম বদলাতে ট্রাম্পের `শতাব্দীর সেরা সমঝোতা’

আন্তর্জাতিক ডেস্ক

৮ মে, ২০১৯ | ১০:১০ অপরাহ্ণ

`শতাব্দীর সেরা সমঝোতা’ প্রস্তাবনা তৈরি করছেন ট্রাম্প। এর মূল লক্ষ্য মধ্যপ্রাচ্যে শান্তি। এই চুক্তিটি বর্তমানে রয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর কাছে। চুক্তিটি বাস্তবায়ন হলেই বদলে যাবে ফিলিস্তিনের নাম।

আলোচিত এ প্রস্তাবনার কিছু গুরুত্বপূর্ণ অংশ আজ (৮ মে) বুধবার ইসরাইলের একটি দৈনিক প্রকাশ করেছে। তবে ট্রাম্প চেয়েছিলেন চুক্তিটি আগামী মাসে প্রকাশ করতে। এ প্রস্তাবনার একটি অংশে বলা হয়েছে, ইসরাইল, ফিলিস্তিনি লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) ও হামাসের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি হবে।

এতে আরো বলা হয়েছে জুডিয়া, সামারিয়া (পশ্চিম তীর) এবং গাজা এলাকা নিয়ে গঠিত ফিলিস্তিনি রাষ্ট্রের নতুন নাম হবে নতুন ফিলিস্তিন। একইসাথে ইসরাইল পশ্চিম তীরে বসতি স্থাপন করবে। পশ্চিম তীরে অধিকৃত ইসরাইলি ভূমি এবং অন্যন্য বিচ্ছিন্ন ভূমি ইসরাইলের দখলে থাকবে।

এছাড়াও জেরুজালেম নিয়ে চুক্তিতে বলা হয়েছে, জেরুজালেম পৃথক বা ভাগ হবে না। এটি ইসরাইল এবং নতুন ফিলিস্তিন উভয়েই রাজধানী হিসেবে ব্যবহার করবে। আরবের নাগরিকরা জেরুজালেমে নতুন ফিলিস্তিনের নাগরিক হবেন।

নতুন ফিলিস্তিনি সরকারের মাধ্যমে ইসরাইলি জেরুজালেম পৌরসভা থেকে সব এলাকায় শিক্ষার সুযোগ পাবে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ট্যাক্স এবং পানির খরচ জেরুজালেম পৌরসভাকে পরিশোধ করবে।

ইহুদিরা আরব ও আরবরা ইহুদিদের কাছ হতে বাড়ি কিনতে পারবেন না। জেরুজালেম এবং বর্তমান এলাকাগুলোতে পবিত্র ধর্মীয় স্থানগুলো খোলা থাকবে।

শেয়ার করুন