চট্টগ্রাম শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

ধারাবাহিক হামলায় ২৪ ঘণ্টায় নিহত ৯২

দমছে না ইসরায়েল, লেবাননে থামছে না মৃত্যুর মিছিল

আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২:২৪ অপরাহ্ণ

ইসরায়েলের ধারাবাহিক হামলায় বিধ্বস্ত লেবানন। গত ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২ জনে। আর মোট প্রাণহানির সংখ্যা ৭০০ ছাড়িয়েছে।

 

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) আরবের কয়েকটি দেশ যুদ্ধবিরতির আহ্বান জানালেও তা কানেই নিচ্ছেন না নেতানিয়াহু। উল্টো সর্বোচ্চ শক্তি দিয়ে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন তিনি।

 

এক সপ্তাহ ধরে বিরতিহীন হামলা চলছে লেবানন-ইসরায়েল সীমান্ত এলাকায়। প্রথমে নিয়ম করে দুয়েকবার হামলা হলেও গত কয়েকদিনে বেড়েছে হামলার ভয়াবহতা। ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দমনের কথা বললেও ইসরায়েলের হামলায় প্রাণ হারাচ্ছেন বহু বেসামরিক বাসিন্দা।

 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৯২ জন নিহত হয়েছেন। লেবাননের রাজধানী বৈরুতসহ সর্বত্র ছড়িয়ে পড়েছে হামলা। আর এতে মোট প্রাণহানির সংখ্যা ৭০০ ছাড়িয়েছে।

 

এদিকে, জীবন বাঁচাতে নিরাপদ আশ্রয়ে সরে গেছেন প্রায় ৮০ হাজার বাসিন্দা। এছাড়া বাস্তুচ্যুত হয়ে পড়েছেন আরও কয়েক হাজার মানুষ।

 

অন্যদিকে, হার মানতে রাজি না হিজবুল্লাহও। ইসরায়েলের কঠিন অভিযানের পরও তারা গোষ্ঠীটির গোপন ঘাঁটি খুঁজে পেতে সক্ষম হয়নি। তার ওপর ইসরায়েলের ভেতরে একের পর এক ক্ষেপণাস্ত্র-রকেট হামলা চালিয়ে যাচ্ছে তারা। এমনকি তেল আবিবের সামরিক স্থাপনা লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও ছুড়েছে হিজবুল্লাহ।

 

ইসরায়েলের এমন বর্বরতায় গোটা মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে ইসরায়েল ও হিজবুল্লাহকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন বিশ্বনেতারা। কিন্তু কারও কথার তোয়াক্কা না করে আরও শক্তিশালী হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

সূত্র: আল জাজিরা

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট