চট্টগ্রাম বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, সতর্ক করল নাসা

আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২:০৬ অপরাহ্ণ

পৃথিবার দিকে ধেয়ে আসছে স্টেডিয়াম আকারের এক বিশাল গ্রহাণু। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এ ব্যাপারে সতর্ক করে দিয়েছে নাসা। জানানো হয়েছে, গ্রহাণুটি পৃথিবীর জন্য বিপজ্জনক। এটি পৃথিবীকে প্রতি ঘন্টায় ১৯,৬৮৫ মাইল বেগে আঘাত করতে প্রস্তুত। গ্রহাণুটির গতি শব্দের গতির প্রায় ২৫ গুণ। নাসা সূত্রে খবর, আকৃতি অনুযায়ী গ্রহাণুটি ১৪তম স্থানে রয়েছে।

 

মার্কিন মহাকাশ সংস্থার জেট প্রপালশন ল্যাবরেটরি অনুসারে, ২০০৪ সালে আবিষ্কৃত হয়েছিল এই গ্রহাণুটি। আর তখন থেকেই তাকে ধরা হচ্ছে ‘নিয়ার আর্থ অবজেক্ট’ হিসেবে। আপাতভাবে মনে করা হচ্ছে, পৃথিবীর কাছ দিয়ে গেলেও শেষপর্যন্ত সংঘর্ষের সম্ভাবনা কম, তবু তা একেবারে শূন্য নয়। আর এখানেই রয়েছে আশঙ্কা। বিজ্ঞানীরা মনে করছেন, নীল রঙের গ্রহের ৩২ হাজার কিমি দূর দিয়েই চলে যাবে বাদামের আকৃতির গ্রহাণু। তবু এখনও যেহেতু সময় আছে, তাই অচিরেই গতিপথ বদলে অচিরেই তা আছড়ে পড়ার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না। তবে এই সম্ভাবনা দশ লক্ষে এক! কিন্তু আশঙ্কা অবশ্যই থেকে যাচ্ছে।

 

তবে মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, পৃথিবীর বাসিন্দাদের জন্য গ্রহাণুটির বিপদ ডেকে আনবার সম্ভাবনা নেই। জানানো হয়েছে, কোনও গ্রহাণু যদি পৃথিবীর ৪.৬৫ মিলিয়ন মাইলের মধ্যে আসে এবং সেটির ব্যাস ১৪০ মিটারের বেশি হয় তবে তাকে সম্ভাব্যভাবে বিপজ্জনক বলে মনে করা হয়। এটির গতিবিধির দিকে ক্রমাগত নজর রাখছেন নাসার বিজ্ঞানীরা।

 

এখনও পর্যন্ত পরিচিত গ্রহাণুগুলির মধ্যে সবথেকে বড় এটি এমনটাই জানিয়েছে নাসা। জানানো হয়েছে, পৃথিবীর খুব কাছ দিয়ে গেলেও আছড়ে পড়ার সম্ভাবনা নেই। ফলে, এই গ্রহাণু থেকে কোন বিপদ আসবে না। সাধারণত, মাধ্যাকর্ষণ শক্তির টানেই গ্রহের খুব কাছ দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে গ্রহাণুটির।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট