চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

ফ্লোরিডায় গুলি, ট্রাম্পকে ‘হত্যাচেষ্টা’ হিসেবে তদন্তে এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০২৪ | ১২:২৩ অপরাহ্ণ

আবারও ‘হত্যাচেষ্টার শিকার’ হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওয়েস্ট পাম বিচ এলাকায় মাঠে গলফ খেলার সময় কাছেই গোলাগুলির ঘটনা ঘটে। তবে ট্রাম্প নিরাপদেই আছেন।

 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, তারা এই ঘটনাটিকে ট্রাম্পকে হত্যার চেষ্টা হিসেবেই বিবেচনা করছে এবং সেই অনুযায়ী এই ঘটনার তদন্ত করছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

 

সংবাদমাধ্যম বলছে, রবিবার স্থানীয় সময় দুপুর ২টার (বাংলাদেশ সময় রাত ১২টা) কিছু আগে ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওয়েস্ট পাম বিচ এলাকায় ট্রাম্পের গলফ ক্লাবের কাছে একজনকে আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরতে দেখেই তাকে লক্ষ্য করে গুলি চালায় সিক্রেট সার্ভিস।

 

সন্দেহভাজন ব্যক্তি ঘটনাস্থল থেকে পালিয়ে যায়, কিন্তু পরে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ওই ব্যক্তির নাম রায়ান ওয়েসলি রাউথ বলে জানা গেছে। তার বয়স ৫৮ বছর। তবে কী উদ্দেশ্যে সেখানে আগ্নেয়াস্ত্র নিয়ে তিনি ঘোরাফেরা করছিলেন, তা এখনও জানা যায়নি।

 

এছাড়া ট্রাম্পের গলফ কোর্সের কাছে ঘটনাস্থল থেকে একটি একে-৪৭ ধরনের আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর অফিসাদের একজন এবং তৃতীয় আরেকজন কর্মকর্তা জানিয়েছেন।

 

সংবাদমাধ্যম বলছে, ট্রাম্প যখন খেলছিলেন তখন গলফ কোর্স আংশিক বন্ধ রাখা হয়েছিল। ট্রাম্পের নিরাপত্তায় নিয়োজিত সিক্রেট সার্ভিস এজেন্টরা তার কিছুটা দূরেই ছিলেন, যখন তারা আগ্নেয়াস্ত্রসহ লোকটিকে দেখতে পান বলে কর্মকর্তারা জানিয়েছেন।

 

একজন কর্মকর্তা বলেন, দেখে মনে হচ্ছিল ওই ব্যক্তি অস্ত্রের নল বেড়ার ভেতর দিয়ে ঢুকাচ্ছিল এবং তখনই এজেন্টরা তাকে লক্ষ্য করে গুলিবর্ষণ করেন।

 

যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস বলছে, রবিবার স্থানীয় সময় দুপুর ২টার একটু আগে ঘটনাটি ঘটে এবং তারা বিষয়টি তদন্ত করছে। সাবেক প্রেসিডেন্ট নিরাপদ আছেন বলেও সিক্রেট সার্ভিস জানায়।

 

এদিকে, এই ঘটনার পরপরই ট্রাম্প ইমেইল করে তার সমর্থকদের জানিয়েছেন, তিনি নিরাপদে আছেন। তিনি আরও বলেছেন, ‘কখনও আত্মসমর্পণ করব না’।

 

প্রসঙ্গত, ফ্লোরিডায় তিনটি গলফ কোর্টের মালিক ট্রাম্প। প্রায়শই তার দিন শুরু হয় ওয়েস্ট পাম বিচে অবস্থিত এই গলফ কোর্টে এক রাউন্ড গলফ খেলে। তারপর সেখানেই মধ্যাহ্নভোজন করেন তিনি। ঘটনার সময়ও তিনি সেখানে গলফ খেলছিলেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন