চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

প্রথম টিভি বিতর্কে কমলার চাপে রক্ষণাত্মক ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০২৪ | ২:৩৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জনমত জরিপে এগিয়ে থাকা দুই প্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম নির্বাচনী বিতর্কে মুখোমুখি হয়েছিলেন।

 

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় মঙ্গলবার রাতে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের বৃহত্তম শহর ফিলাডেলফিয়ায় বিতর্কটি অনুষ্ঠিত হয়। বিতর্কে স্বভাবসুলভ আক্রমণাত্মক রিপাবলিকান দলীয় প্রার্থী ট্রাম্পকে রক্ষণাত্মক অবস্থানে ঠেলে দেন সাবেক আইনজীবী কমলা হ্যারিস।

 

বিতর্কের শুরু থেকেই ট্রাম্পকে প্রেসিডেন্টের দায়িত্বপালনের মতো শরীরিক সামর্থ্য তার আছে কিনা, তার অগণিত আইনি সমস্যা ও গর্ভপাতের সীমা নিয়ে প্রশ্নবাণে জর্জরিত করেন কমলা। অপ্রত্যাশিত এ আক্রমণের মুখে রক্ষণাত্মক অবস্থানে গিয়ে বিতর্ক চালিয়ে যান ট্রাম্প।

 

বিভিন্ন জনমত জরিপে হোয়াইট হাউসের দৌড়ে এ দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। এ পরিস্থিতিতে অনুষ্ঠিত এ মুখোমুখি বিতর্ক একটি প্রচার পরিবর্তনকারী মুহূর্ত ছিল। এই সুযোগকে নিজের পক্ষে আনার চেষ্টায় উভয় প্রার্থীই জোরালোভাবে নিজ নিজ অবস্থান তুলে ধরার চেষ্টা করেছেন।

 

রয়টার্স জানিয়েছে, সাবেক আইনজীবী কমলা (৫৯) বারবার ট্রাম্পকে বিরক্ত করে তাকে মিথ্যা ভরা জবাব দিতে প্ররোচিত করেছেন, আর তাতে ট্রাম্প (৭৮) দৃশ্যতই ক্ষুব্ধ হচ্ছিলেন।

 

বিতর্কের এক পর্যায়ে কমলা বলেন, লোকজন ‘একঘেঁয়েমিতে ভুগে ক্লান্ত হয়ে’ আগেভাগেই ট্রাম্পের নির্বাচনী প্রচারণার জনসমাবেশগুলো ছেড়ে চলে যায়। ট্রাম্প উত্তেজিত হয়ে উঁচু গলায় এর জবাব দেন।

 

কমলার জনসভাগুলোতে উপস্থিত লোকজনের পরিমাণ দেখে হতাশ হয়ে ওঠা ট্রাম্প এদিন বলেন, আমাদের জনসমাবেশগুলোই সবচেয়ে বড়, রাজনীতির ইতিহাসে সবচেয়ে অবিশ্বাস্য সব সমাবেশ। উত্তরে হাসতে হাসতে কমলা বলেন, আবারও সীমাছাড়া কথাবার্তা।

 

দুই প্রার্থী অভিবাসন, পররাষ্ট্রনীতি ও স্বাস্থ্যসেবা নিয়ে বিতর্কে জড়ান; কিন্তু সুনির্দিষ্ট নীতিগত বিবরণের গভীরে কেউই প্রবেশ করেননি। কমলার আক্রমণাত্মক ধরন ট্রাম্পকে চাপে রাখতে সফল হয়।

 

কমলাকে সপ্তাহের পর সপ্তাহ ধরে বর্ণবাদী ও লিঙ্গবাদী আক্রমণের মতো ব্যক্তিগত আক্রমণ করে আসা ট্রাম্প বিতর্কের প্রথমদিকে এ ধরনের অপমান করা থেকে অনেকটা বিরত ছিলেন। কিন্তু সময় যত গড়িয়েছে কমলার আক্রমণের মুখে তিনি ততই উত্তেজিত হয়ে উঠেছিলেন।

 

এরই একপর্যায়ে তিনি প্রতিপক্ষের বর্ণ নিয়ে মন্তব্য করলে জবাবে কমলা বলেন, এটি একটি শোচনীয় ঘটনা যে আমাদের একজন, যিনি প্রেসিডেন্ট হতে চান, তিনি তার পুরো ক্যারিয়ারজুড়ে মার্কিন জনগণকে জাতিগতভাবে বিভক্ত করার চেষ্টা করে যাচ্ছেন।

 

একজন পর্ন তারকাকে গোপনে অর্থপ্রদান নিয়ে অপরাধী সাব্যস্ত হওয়া, তার বিরুদ্ধে থাকা অন্যান্য অভিযোগ ও যৌন নিপীড়নের দায়ে দোষী হওয়ার বিষয়ে ট্রাম্পের সমালোচনা করেন কমলা। এর জবাবে ট্রাম্প কোন অন্যায় করার কথা অস্বীকার করেন এবং কোন প্রমাণ ছাড়াই তার বিরুদ্ধে এসব মামলা করার জন্য ফের কমলা ও ডেমোক্র্যাট পার্টিকে অভিযুক্ত করেন।

 

প্রতারণার কারণে ২০২০ সালের নির্বাচনে তিনি পরাজিত হয়েছিলেন বলে ফের মিথ্যা দাবি করেন ট্রাম্প। কমলাকে ‘মার্ক্সবাদী’ বলে অভিহিত করেন এবং অভিবাসীরা সহিংস অপরাধের বিস্তার ঘটাচ্ছে বলে মিথ্যা দাবি করেন।

 

৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আট সপ্তাহ আগে অনুষ্ঠিত এ বিতর্ক টেলিভিশনে সরাসরি প্রত্যক্ষ করেন যুক্তরাষ্ট্রের কয়েক কোটি ভোটার।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট