চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

হুমায়ুন কবির কিরণ

২৭ জুলাই, ২০২৪ | ১২:১৯ অপরাহ্ণ

জমকালো আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে প্যারিস অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠান। ২৪ ও ২৫ জুলাই ফুটবল ও রাগবি সেভেনের পর আর্চারি আর হ্যান্ডবল দিয়ে এবারের অলিম্পিকের ‘শুরু’ হয়ে গেলেও গতকাল ফ্রান্সের রাজধানী প্যারিসে বৃষ্টিস্নাত দিনে দারুণ উদ্বোধন অনুষ্ঠানের স্বাক্ষী হয়ে থেকেছেন এথলেট, অলিম্পিক এসোসিয়েশন ও বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ কর্মকর্তাগণ। বিরূপ আবহাওয়া ছাড়াও অলিম্পিক শুরুর কয়েক ঘণ্টা আগে প্যারিসের দ্রুতগতির রেল নেটওয়ার্কে দুষ্কৃতকারীদের হামলায় উদ্বোধনী আয়োজনে দেখা যায় বাড়তি সতর্কতা। প্যারিসের বিখ্যাত সিন নদীর আশপাশে আয়োজনের পুরো এলাকায় ছিল নিশ্ছিদ্র নিরাপত্তা। ডেইলি মেইল ছাড়াও বিভিন্ন অনলাইনের ছবি ও সংবাদে এই সতর্কতার চিত্র ফুটে উঠে। অলিম্পিকের ইতিহাসে এবারই প্রথম স্টেডিয়ামের বাইরে অনুষ্ঠিত হলো উদ্বোধন অনুষ্ঠান। তাতে আমন্ত্রিত অতিথি যেমন ছিলেন তেমনই নদীর আশপাশের এলাকার অধিবাসীরাও উপভোগ করেন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র জমকালো উদ্বোধন। গতকাল রাত ১১.৩০টায় শুরু হওয়া উদ্বোধন অনুষ্ঠান মধ্যরাত পেরিয়ে রাত ১টায় এই প্রতিবেদন তৈরির সময় পর্যন্ত চলছিল।

 

অনুষ্ঠানের শুরুতেই ছিল বিশ্বখ্যাত সঙ্গীত শিল্পী লেডি গাগার পরিবেশনা। এরপরই শুরু হয় ইতিহাসের পাতায় নাম লেখানো মার্চপাস্ট, যা কিনা প্রথমবারের হচ্ছে নদীতে। জাতীয় পতাকা নিয়ে অংশগ্রহণকারী সবক’টি দেশের এথলেটরা এই মার্চপাস্টে অংশগ্রহণ করেন। অলিম্পিকের জন্মভূমি গ্রিস ছিল মার্চপাস্টে সবার শুরুতে, সবার শেষে আয়োজক দেশ ফ্রান্স। এরমধ্যে অলিম্পিক মশাল বহনে ছিলেন বিশ্বসেরা সব তারকা। তাদের মধ্যে ছিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার জিনেদিন জিদানও।

 

এবার নিয়ে প্যারিসে তিনবার অলিম্পিকের আয়োজন হচ্ছে। ১৯০০ ও ১৯২৪ সালের পরে এ বছর প্যারিসে অলিম্পিক হচ্ছে। তার জন্য সেজে উঠেছে সিন নদী। পূর্ব থেকে পশ্চিমে ৬ কিলোমিটার নদীপথে আয়োজন করা হয়েছে নানান জাঁকজমক পূর্ণ অনুষ্ঠানের। অস্টারলিৎজ ব্রিজ থেকে প্যারেড শুরু হয়। পানি দিয়ে বিশেষ পর্দা তৈরি করা হয়। সেই পর্দা ভেঙে মার্চপাস্টে প্রথমে এগিয়ে আসে গ্রিস। পন্ট ডি’এলিনা ব্রিজের তলা দিয়ে বেরিয়ে আসে তাদের নৌযান। তার পরে এল উদ্বাস্তুদের অলিম্পিক দল। আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলবেনিয়া, আলজেরিয়া, জার্মানি একটি বড় নৌকা করে একই সঙ্গে আসে। এক পর্যায়ে দেখা যায় ছোট একটি নৌযানে বাংলাদেশ বহরকে। লাল-সবুজের জাতীয় পতাকা ছিল আর্চার সাগর ইসলামের হাতে। খেলোয়াড়দের নৌকা করে প্যারেডের মাঝেই অনুষ্ঠিত হয় লেডি গাগা’র গানের অনুষ্ঠান। গতকাল এথলেটদের মার্চপাস্টে অংশ নেয়ার জন্য ছিল ৯৪টি নৌকা। সেই নৌকাতেই ছিলেন সকল দেশের ৭ হাজার এথলেট। অলিম্পিকে মোট ১০ হাজারের বেশি এথলেট থাকলেও উদ্বোধনী প্যারেডে সকলে ছিলেন না। অনুষ্ঠান উপভোগ করেন পাঁচ লাখেরও বেশি মানুষ। দু’লক্ষের বেশি মানুষকে পাস দেওয়া হয়েছে। এক লক্ষ দর্শককে টিকিট কেটে উদ্বোধন দেখতে হয়েছে। সিন নদীর পাশের বিভিন্ন বাড়ির বারান্দা ও ছাদ থেকে আরও দু’লক্ষ মানুষ উদ্বোধন উপভোগ করেন।

 

প্যারিস অলিম্পিকে এবার অংশ নিচ্ছে মোট ২০৬টি দেশ। তা ছাড়া বিভিন্ন দেশের উদ্বাস্তুদের নিয়ে একটি দল গড়া হয়েছে। এ বারের অলিম্পিকে মোট ৩২ ধরনের খেলা হবে। মোট ৩২৯টি পদক ইভেন্ট রয়েছে। তার মধ্যে ১৫৭টি পুরুষদের, ১৫২টি মহিলাদের ও ২০টি পুরুষ-মহিলা মিলিয়ে। এ বারের অলিম্পিকে যে পদক দেওয়া হবে তা আইফেল টাওয়ার থেকে কেটে নেওয়া লোহার টুকরো দিয়ে তৈরি। অলিম্পিকের আয়োজনের আগে আইফেল টাওয়ার সাজানোর আগে এই লোহার টুকরো কেটে নেওয়া হয়েছে। প্যারিসের ঐতিহ্যের স্মারক হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট